অবাধ ও বিশ্বাসযোগ্য ভোট হয়েছে: রাশিয়ার নির্বাচন কমিশনার

ভোট পর্যবেক্ষণ শেষে রাশিয়ার নির্বাচন কমিশনার আন্দ্রে ওয়াই শুটব বলেছেন, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটাভুটি অবাধ ও স্বচ্ছ হয়েছে। বিশ্বাসযোগ্য উপায়েই নির্বাচনটি সম্পন্ন হয়েছে। ভোটের পরিবেশ এবং আয়োজন চমৎকার ছিল বলেও মন্তব্য করেন তিনি। রোববার সন্ধ্যায় পররাষ্ট্র ও তথ্য মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে এভাবেই ভোট পরবর্তী প্রতিক্রিয়া ব্যক্ত করেন মস্কোর ওই প্রতিনিধি। রাজসিক আয়োজনে ভোট পর্যবেক্ষণ করেন আমন্ত্রিত বিদেশি পর্যবেক্ষকরা। তারকা হোটেলে তাদের থাকা-খাওয়া এবং যাতায়াতের সমুদয় ব্যয় রাষ্ট্রীয় কোষাগার থেকে নির্বাহ করা হচ্ছে। পর্যবেক্ষকদের সেবায় নিয়োজিত রয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়োগ করা হোস্ট অফিসাররা।

রাজধানীর বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শনের অভিজ্ঞতা শেয়ার করে রুশ নির্বাচন কমিশনার বলেন, আমি বিভিন্ন ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেছি। নির্বাচন অবাধ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য উপায়ে হয়েছে। আর নির্বাচনের আয়োজনও ছিল চমৎকার। সামগ্রিকভাবে নির্বাচনের আয়োজনে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছিল, যা প্রশংসনীয়।

এ ছাড়া গণমাধ্যমকর্মীরাও স্বাধীনভাবে সংবাদ সংগ্রহ করতে পেরেছেন। রুশ নির্বাচন কমিশনার আন্দ্রে শুটব আরও বলেন, বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়া কার্যকর। নির্বাচনের দীর্ঘ ঐতিহ্য বাংলাদেশের আছে। ঐতিহ্যের ধারাবাহিকতায় এখানে গণতন্ত্র স্থিতিশীলভাবে এগোচ্ছে। অন্য দেশের সঙ্গে বাংলাদেশের নির্বাচনকে কীভাবে তুলনা করবেন? সাংবাদিকদের এমন প্রশ্নে রাশিয়ার নির্বাচন কমিশনার বলেন, আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে বিভিন্ন দেশ ঘুরেছি। কয়েকটি দেশে নির্বাচন দেখেছি। এখানে দেখেছি ভোটাররা সক্রিয়, আর প্রার্থীরাও সরাসরি তাদের সঙ্গে যুক্ত। বাংলাদেশের ভোটাররাও জাতি গঠনে সক্রিয় ভূমিকা রাখতে আগ্রহী। 

এর আগে রাজধানীর একটি ভোটকেন্দ্র পরিদর্শনের সময় আন্দ্রে শুটব বলেন, ‘কিছু দেশ বাংলাদেশকে স্থিতিশীল দেখতে চায় না।’ তার এ মন্তব্যের ব্যাখ্যা চাইলে আন্দ্রে শুটব খোলাসা করে কিছু বলেননি। তার মন্তব্যটি ছিল এমন ‘আমরা এক সন্ধিক্ষণে আছি। এক মেরু থেকে বহু মেরুর বিশ্বে উত্তরণ ঘটছে। বাংলাদেশের ওপর চাপিয়ে দেওয়ার অবস্থা নেই। বাংলাদেশ একটি স্বাধীন দেশ, স্বাধীন নীতি গ্রহণ করবে। কেউ চাপিয়ে দিলে হবে না।’ এদিকে ভোটের ২৪ ঘন্টা আগে বাংলাদেশে নির্বাচনী ব্যবস্থার ভুয়সী প্রশংসা করেন রাশিয়ার নির্বাচন কমিশনার আন্দ্রে শুটভ। বলেন, নির্বাচন যে স্বচ্ছ ও বৈধ হচ্ছে, তা তুলে ধরার জন্য, নির্বাচনব্যবস্থার স্বচ্ছতা নিশ্চিত করতে কাজ করছে বাংলাদেশ সরকার। বাংলাদেশের নির্বাচন নিয়ে পুরো বিশ্বের আগ্রহ রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
মানব জমিন