অন্যের কথায় সিদ্ধান্ত না বদলালে বেইজিংকে পাশে পাবে ঢাকা, তিস্তা ইস্যুতে চীনা রাষ্ট্রদূত

 


অন্য কারো পরামর্শে বাংলাদেশ সিদ্ধান্ত বদল না করলে তিস্তা নিয়ে কাজের সুযোগ আছে ঢাকা-বেইজিংয়ের। চীনা রাষ্ট্রদূত লি জিমিং জানান, এ প্রকল্পে অর্থায়নের বিষয়ে ইতিবাচক চীন। রাজধানীর একটি হোটেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ আয়োজিত এক সেমিনারে চীনের রাষ্ট্রদূত বলেন, চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা সংকট সমাধানের কাছাকাছি ঢাকা-নেইপিদো।

গত ৯ অক্টোবর দেশের উত্তরাঞ্চলে তিস্তা নদী পরিদর্শন করেন চীনা রাষ্ট্রদূত লি জিমিং। প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্যতা যাচাইসহ কথা বলেন স্থানীয়দের সাথেও। তখনই তিনি জানিয়েছিলেন, সবকিছু প্রক্রিয়াধীন। চার দিন যেতে না যেতে রাজধানীতে এক সেমিনারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আরও নতুন তথ্য দিলেন চীনা রাষ্ট্রদূত। রাখঢাক না করে জানালেন, এই প্রকল্প নিয়ে তার দেশ কতটা ইতিবাচক। তবে কিছু যদি-কিন্তু রয়ে গেছে বলেও জানান তিনি। বলেন, বাংলাদেশ অন্য কারো পরামর্শে সিদ্ধান্ত বদল না করলে বেইজিংয়ের ইতিবাচক সাড়া পাবে।

রাষ্ট্রদূত জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে তার দেশ নিবিড়ভাবে কাজ করছে। চীনের মধ্যস্থতায় এই সংকট সমাধানের কাছাকাছি চলে এসেছে বলেও দাবি করেন তিনি।

আলোচনায় উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন ও মানবাধিকার লঙ্গনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন কেউ কেউ। তবে এসব অভিযোগ অস্বীকার করেন লি জিমিং। বলেন, কয়েকটি বিচ্ছিন্নতাবাদী ও সন্ত্রাসী সংগঠনের কারণে সেখানে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

/এডব্লিউ