গত অর্থবছরে প্রবাসী আয়ে রেকর্ড

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, ২০২১ অর্থবছরে রেমিট্যান্স প্রবাহ রেকর্ড ২৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলার। – ছবি : সংগৃহীত

কোভিড-১৯ মহামারীর মধ্যেও প্রবাসী বাংলাদেশীদের বর্ধিত হারে অর্থপ্রেরণ অব্যাহত থাকায় ফলে সদ্য সমাপ্ত ২০২১ অর্থবছরে রেমিট্যান্স প্রবাহ রেকর্ড সর্বোচ্চ ২৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, প্রবাসী বাংলাদেশীরা ২০২০-২০২১ অর্থবছরে ২০১৯-২০২০ অর্থবছরের তুলনায় ৩৬ শতাংশ বেশি রেমিট্যান্স প্রেরণ করে। এর আগের বছর এটি ছিল ১৮.২০ বিলিয়ন ডলার।

কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে অর্থনীতির অন্যতম প্রধান ব্যারোমিটার রেমিট্যান্স প্রবাহ ২০২০ সালের মার্চ থেকে মে মাসে কমে গিয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের প্রধান মুখপাত্র এম সিরাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ব্যাংক প্রবাসী বাংলাদেশীদের (এনআরবি) উৎসাহিত করতে আইনী চ্যানেলগুলো সহজতর করার উদ্যোগ নেয়ায় চলতি ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স প্রবাহ রেকর্ড সর্বোচ্চ হয়েছে।

তিনি বলেন, সাম্প্রতিক রেমিট্যান্স প্রবাহ দেখে প্রতীয়মান হয় যে, এটি ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে এবং ২০২১-২২ অর্থবছরেও এই প্রবণতা অব্যাহত থাকবে।

২০২১ অর্থবছরে অগ্রণী, জনতা, রূপালী, সোনালী, বেসিক ও বিডিবিএল এ ছয়টি রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ৬.১১ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে এবং একটি রাষ্ট্রায়ত্ত্ব বিশেষায়িত ব্যাংক- বাংলাদেশ কৃষি ব্যাংক ০.৪১ বিলিয়ন ডলার পেয়েছে।

রাষ্টায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে অগ্রণী ব্যাংক ২.৮২ বিলিয়ন ডলার, জনতা ব্যাংক ০.৯৫ বিলিয়ন, রূপালী ব্যাংক ০.০৮ বিলিয়ন, সোনালী ব্যাংক ১.৫৩ বিলিয়ন এবং বেসিক ব্যাংক ০.০০২২৩ বিলিয়ন ডলার পেয়েছে। এ ছাড়া প্রবাসীরা বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে ১৮.১৪ বিলিয়ন ডলার প্রেরণ করেছেন।

সূত্র : বাসস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here