টিআইবি: রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় সাম্প্রদায়িকতার বিস্তার

দেশে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটার জন্য রাজনৈতিক পৃষ্ঠপোষকতাকে দায়ী করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একই সঙ্গে সাম্প্রদায়িকতার রাজনৈতিক পৃষ্ঠপোষকতা বন্ধ করার আহ্বান জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

tib logo newআজ বৃহস্পতিবার ‘সরকারি সেবায় প্রান্তিক জনগোষ্ঠীর অভিগম্যতা: জবাবদিহি ব্যবস্থার বিশ্লেষণ’ শিরোনামে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলন করা হয়। এতে টিআইবি প্রধান বলেন, সাম্প্রতিক সময়ে হিন্দুদের ওপর যে আঘাত এসেছে, তেমনটা এর আগেও ঘটেছে। সব ঘটনাই একই কায়দায় ঘটেছে।

iftekharuzzaman tibইফতেখারুজ্জামান, ফাইল ছবি

এদিন সংবাদ সম্মেলনে এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, প্রান্তিক পরিচয়ের জন্য নিগ্রহের অভিযোগ করতে পারেন না অনেকেই। এর মধ্যে রয়েছে- দলিত জনগোষ্ঠীর শতভাগ নারী। তারা নিগ্রহের ফলে খরচ অনেক বেশি হলেও বেসরকারি সেবা নেন, সেখানেই সন্তান জন্মদান করেন।

সম্প্রতি কুমিল্লার নানুয়াদিঘির উত্তরপাড়ে দর্পণ সংঘের অস্থায়ী পূজামণ্ডপে পবিত্র কোরআন দেখা যায়। এই ঘটনা জানাজানি হলে ওই মণ্ডপে হামলা ও ভাঙচুর চালায় একদল লোক। একই সঙ্গে ওই ঘটনার জেরে দেশের বিভিন্ন স্থানে অপ্রীতিকর ঘটনা ঘটে। এ নিয়ে দেশব্যাপী নানা আলোচনা-সমালোচনার ঝড় বইছে।