Site icon The Bangladesh Chronicle

১৯ বছরেও ভাঙেনি ব্রায়ান লারার ৪০০!


আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে ব্রায়ান লারা প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে খেলেন ৪০০ রানের ইনিংস। দীর্ঘ ১৯ বছর পেরিয়ে গেলেও ওই রেকর্ড স্পর্শ করার সুযোগ হয়নি কারো। তবে এর আগে তাকে একটি দুঃসময় পার করতে হয়েছিল। ভক্তদের মাঝে শুরু হয়েছিল নানা গুঞ্জন। লারা কি শেষ দেখে ফেলছেন, না বুড়িয়ে গেছেন তিনি? শেষ আট ইনিংসে তার রান ছিল যথাক্রমে- ৩৪, ৬,২৩, ০, ০, ৮, ৩৬, ৩৩। সেজন্যই উঠতে শুরু করেছিল এসব প্রশ্ন।

প্রশ্নটা শুধুই পারফরম্যান্সের ছিল না। ছিল আউট হওয়ার ধরনেও। যেই পেসকে তুড়ি মেরে খেলে দিতেন, তা যেন হয়ে উঠেছিল তার জন্য অস্বস্তির কারণ। হয়তো তিনি যদি ব্রায়ান লারা না হতেন, খুব একটা কথা হতো না। যার কাছে প্রত্যাশা বেশি, তার সামান্য ব্যর্থতাও অনেক বড় হতাশার কারণ হয়ে দাঁড়ায়। লারার জন্যও তাই হয়েছিল। সেজন্য আলোচনা-সমালোচনাও ক্রমশ জোরালো হচ্ছিল।

ফর্মে ফেরার জন্য কী করেননি তিনি? মরিয়া হয়ে উঠেছিলেন। কখনো নিজেকে ওপরে তুলে এনেছেন। কখনো নেমেছেন ডাউন অর্ডারে। নিজের ব্যাকলিফট বদলেছেন। কিন্তু কিছুতেই কাজ হচ্ছিল না যেন। চাপ তাই বেড়েই চলেছিল ধীরে ধীরে।

প্রত্যাশার পর্বতসম চাপ নিয়ে এন্টিগাতে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্ট খেলতে নামলেন লারা। ম্যাচের আগে হঠাৎ ঘোষণা দিলেন, ‘সামনের এই পাঁচ দিনের ওপর নির্ভর করবে অধিনায়ক হিসেবে আমার ভবিষ্যৎ।’ তত দিনে অবশ্য বয়সটাও ৩৫ ছুঁই ছুঁই।

প্রথম ইনিংসে খেলতে নেমে পঞ্চম বলে হার্মিসনের জোরালো আবেদন। হয়তো কম্পন ধরে গিয়েছিল লারার হৃদয়ে। কিন্তু আম্পায়ার ভাগ্য সহায় হলো, নট আউট দিলেন। সেখানেই শুরু, সেখানেই শেষ। এরপর ধীরে ধীরে চাপটাকে দূরে সরাতে লাগলেন। গুছিয়ে নিলেন নিজেকে। দাঁতে দাঁত চেপে, শক্তহাতে প্রতিরোধ গড়ে প্রথম দিন পার করলেন ধৈর্যের প্রতিমূর্তি হয়ে। দিন শেষে তার রান অপরাজিত ৮৯।

তবে দ্বিতীয় দিন চোয়ালবদ্ধ ইনিংসটা সাজাতে শুরু করলেন নিজের মতো করে। লারাময় সব দর্শনীয় শট আর আগ্রাসী মানসিকতা মিলিয়ে মাঠে যেন সৌন্দর্যের পসরা সাজিয়ে বসেছিলেন তিনি। দ্বিতীয় দিন শেষ করেন হার না মানা ৩১৩* রানে।

অতঃপর তৃতীয় দিন প্রথমে সোবার্সকে টপকালেন, টপকালেন ম্যাথু হেইডেনকেও। অতঃপর ধীরে ধীরে এগিয়ে গেলেন ক্রিকেটের অবিস্মরণীয় সেই মাইলফলকের দিকে। মাঠের পিনপতন নীরবতা আর উৎকণ্ঠতা ভেঙে ছুঁয়ে ফেললেন ওই ইতিহাস গড়া কোয়াড্রুপল সেঞ্চুরি! ৪০০!

ক্রিকেটের বরপুত্রের হাত ধরে রচিত হয় ক্রিকেটের আরো একটি বর্ণিল অধ্যায়, অমরত্বের ইতিহাস, যা তার পূর্বে কেউ পারেনি, পারেনি আজ পর্যন্ত কেউ।

২০০৪ সালের ১২ এপ্রিল ছিল ওই দিনটি, যেদিন বরপুত্র গড়েছিলেন তার সব থেকে বড় রেকর্ডটি। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে খেলেন ৪০০ রানের ইনিংস। দীর্ঘ ১৯ বছর পেড়িয়ে গেলেও যেই রেকর্ড স্পর্শ করার সুযোগ হয়নি আর কারো।

৪৩টি চার ও ৪টি ছয়ের সৌজন্যে নিজের ইনিংস সাজাল লারা, গুঁড়িয়ে দেন ইংল্যান্ডের বোলিং লাইন-আপ। প্রায় ১৩ ঘণ্টার মতো ব্যাটিং করে খেলেন ৫৮২ বল। তার চওড়া ব্যাটে ভর করেই ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে স্কোরবোর্ডে তুলে রেকর্ড ৭৫১/৭। তবে সেবার দলকে জেতাতে পারেননি লারা। বিখ্যাত ওই টেস্ট হয়েছিল ড্র।

Exit mobile version