১০ ডিসেম্বর ঘিরে যুক্তরাজ্যের উদ্বেগ: ঢাকায় ব্রিটিশ নাগরিকদের চলাচলে সতর্কতা জারি

 আমার দেশ
 প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২

ব্রিটিশ নাগরিকদের চলাচলে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে দেশটি

ব্রিটিশ নাগরিকদের চলাচলে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে দেশটি

নিজস্ব প্রতিনিধি

ঢাকায় আগামী ১০ই ডিসেম্বর রাজনৈতিক কর্মসূচি ঘিরে সংঘাতের আশঙ্কায় ব্রিটিশ নাগরিকদের চলাচলে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে দেশটি।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আপলোড করা এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়েছে, ১০ ডিসেম্বর ঢাকায় রাজনৈতিক সমাবেশে সংঘর্ষের আশঙ্কা রয়েছে। সমাবেশের কারণে রাজধানী ঢাকায় যানবাহন চলাচল ও যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হতে পারে বলেও আশঙ্কা ব্যক্ত করা হয়েছে। ঐদিন ঢাকায় আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েনও চোখে পড়তে পারে।

এজন্য রাজনৈতিক সমাবেশ ও বড় জনসমাগমের এলাকাসমূহ এড়িয়ে চলতে বাংলাদেশে অবস্থান করা বৃটিশ নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে বিবৃতিতে।

উল্লেখ্য, আগামী ১০ই ডিসেম্বর ঢাকায় বিএনপি’র গণসমাবেশ কর্মসূচি রয়েছে। কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টনে এ সমাবেশ করতে চায় বিএনপি। কিন্তু ফ্যাসিবাদী শেখ হাসিনার নির্দেশে আওয়ামী পুলিশ নয়াপল্টনে বিএনপির গণসমাবেশ করার অনুমতি দিচ্ছে না। নয়াপল্টনেই সমাবেশ করতে নিজেদের অনড় অবস্থানের কথা জানিয়ে আসছে বিএনপি।

পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান বা পূর্বাচলে সমাবেশ করার অনুমতি দেয়া যেতে পারে।

পাশাপাশি সমাবেশের নামে ঢাকায় কোনো বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করলে বিএনপি প্রতিহত করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারা। বিএনপি বরাবারই বলে আসছে, তারা অন্যান্য বিভাগীয় সমাবেশের মতো ঢাকায়ও শান্তিপূর্ণ সমাবেশ করবে।

এদিকে, আগামী ১০ই ডিসেম্বর ঢাকার সমাবেশ নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ১০ই ডিসেম্বরের সমাবেশ নিয়ে মনে কোনো দ্বিধা রাখবেন না। সেদিন অবশ্যই ঢাকায় সমাবেশ হবে। সেদিন থেকেই মানুষ নতুন স্বপ্ন দেখবে।