Site icon The Bangladesh Chronicle

ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে সাইবার হামলার সতর্কতা জারি

ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানে সাইবার হামলার সতর্কতা জারি। – ছবি : সংগৃহীত

নাগরিকদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার পর ব্যাংক ও অন্য আর্থিক প্রতিষ্ঠানে সাইবার হামলার সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক (বিবি)।

কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি তাদের ম্যালওয়্যার নজরদারি বাড়াতে এবং ব্যাংকগুলোর আর্থিক তথ্য সুরক্ষিত করতে বিভিন্ন সুরক্ষা সরঞ্জাম প্রয়োগ করতে বলে সতর্কতা জারি করেছে।

যদিও বাংলাদেশ ব্যাংক কোনো নির্দিষ্ট এলাকা উল্লেখ করেনি। তবে ব্যাংকিং ট্রোজান ট্রিকবটের মতো ম্যালওয়্যার, যা আর্থিক বিবরণ, অ্যাকাউন্টের প্রশংসাপত্র এবং ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য চুরি করতে পারে।

ব্যাংকগুলোকে ম্যালওয়্যার আক্রমণের সাম্প্রতিক ঘটনা এবং ১৩ জুলাইয়ের মধ্যে গৃহীত পদক্ষেপগুলো সম্পর্কে অবহিত করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

এটিতে ২০ জুলাইয়ের মধ্যে সাইবার আক্রমণ থেকে প্রতিরোধমূলক এবং প্রতিক্রিয়াশীল ব্যবস্থাগুলোর একটি বিশদ বিবরণও চেয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো: মেজবাউল হক চিঠি পাঠানোর কথা স্বীকার করেছেন। যা কেন্দ্রীয় ব্যাংকের সাধারণ আভ্যন্তরীণ কাজের অংশ ছিল। তিনি বলেন, ‘ব্যাংকগুলো কার্যকর পদক্ষেপ নিচ্ছে।’

গত মাসে বাংলাদেশ কৃষি ব্যাংকের সার্ভারে ম্যালওয়্যার হামলার পর ব্যাংকগুলোকে সতর্কবার্তা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ব্ল্যাকক্যাট নামেও পরিচিত কুখ্যাত র‌্যানসমওয়্যার গ্রুপ আলফাভি, স্টেট ব্যাংকের সার্ভারে প্রবেশ করে এবং ১৭০ গিগাবাইটেরও বেশি গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়ার পথ তৈরি করে।
সূত্র : ইউএনবি

১২ দিনের সহসা প্রবেশ শনাক্ত করা যায়নি। যা হ্যাকারদের অভ্যন্তরীণ ডকুমেন্টেশন অধ্যয়ন করার এবং নির্বিঘ্নে মূল্যবান তথ্য চুরির জন্য যথেষ্ট সময় দেয়।

Exit mobile version