Site icon The Bangladesh Chronicle

সেন্ট মার্টিন দ্বীপ নয়, বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করে যুক্তরাষ্ট্র: স্টেট ডিপার্টমেন্ট

 আমার দেশ
২৭ জুন ২০২৩

ম্যাথিউ মিলার

নিজস্ব প্রতিনিধি

যুক্তরাষ্ট্র বাংলাদেশের কাছে সেন্ট মার্টিন দ্বীপ নয়, একটি সুষ্ঠু নির্বাচন চায় বলে জানিয়েছেন দেশটির স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মুখপাত্র ম্যাথিউ মিলার।

মঙ্গলবার দেশটির স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশী সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার এ কথা জানিয়েছেন।

সম্প্রতি শেখ হাসিনা এক সংবাদ সম্মেলনে দাবি করেছেন, সেন্ট মার্টিন দ্বীপ যুক্তরাষ্ট্রকে দিয়ে দিলে তিনি ক্ষমতায় থাকতে পারেন। পররাষ্ট্র দফতরের সংবাদ সম্মেলনে বিষয়টি ম্যাথিউ মিলারের দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী।

মিলার বলেন, বরাবরই বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করে যুক্তরাষ্ট্র। সেন্ট মার্টিন দ্বীপের দখল নেয়ার জন্য ওয়াশিংটন ঢাকার সাথে কোনো ধরনের আলোচনা করেনি বলেও জানান মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র।

ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গে আরেক প্রশ্নে বলা হয়, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী গত রোববার ছয়জন মার্কিন কংগ্রেস সদস্যের একটি চিঠির বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি কংগ্রেস সদস্যের শত্রু বলে অভিহিত করেছেন। এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিক্রিয়া কী?

জবাবে মিলার বলেন, আমি সেই চিঠি দেখিনি। এ বিষয়ে মন্তব্য করার আগে আমি বিস্তারিত পর্যালোচনা করতে চাই।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে এই চিঠি দিয়েছিলেন ছয়জন কংগ্রেসম্যান।

বুধবার (২১শে জুন) দুপুরে গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, কারও কাছে সেন্টমার্টিন বিক্রি করে ক্ষমতায় আসতে চাই না। তিনি বলেন, কারণ আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের কন্যা। আমার দ্বারা এটা হবে না। আমার দেশের মানুষের ভাগ্য নিয়ে কাউকে খেলতে দেব না।

শেখ হাসিনা বলেন, গ্যাস বিক্রির মুচলেকা দিলে আমিও ক্ষমতায় থাকতে পারতাম। এখন যদি বলি সেন্টমার্টিন দ্বীপ কারও কাছে লিজ দেবো, তাহলে ক্ষমতা থাকতে কোনো অসুবিধা নেই।

তার আগে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন প্রথম সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে বলেন, যুক্তরাষ্ট্র সেন্ট মার্টিন চায় এবং কোয়াডে (যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের জোট) বাংলাদেশকে চায় বলে মন্তব্য করেছেন । তিনি আরও বলেছেন, বর্তমান সরকারকে হটাতে সবকিছু করছে তারা। পরে সরকারের জোট শরীক জাসদ সভাপতি হাসানুল হক ইনুও একই অভিযোগ করেন।

এ বিষয়ে গত ২২শে জুন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সেন্টমার্টিন নিয়ে প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়েছেন। বিএনপি কখনো দেশের স্বার্থ বিকিয়ে দেয়নি। সেন্টমার্টিন নিয়ে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন সেটা রাজনৈতিক কৌশল। বিএনপি ও জনগণ তাদের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও এক ইঞ্চি মাটি কাউকে নিতে দেবে না।

Exit mobile version