সাংবাদিক জুলকারনাইনের ভাইয়ের ওপর হামলার তদন্ত ও বিচারের আহ্বান যুক্তরাষ্ট্রের

 আমার দেশ
২৪ মার্চ ২০২৩

জুলকারনাইন সায়ের খান সামির ভাই মাহিনুর আহমেদ খানের ওপর হামলার তদন্ত ও বিচারের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

জুলকারনাইন সায়ের খান সামির ভাই মাহিনুর আহমেদ খানের ওপর হামলার তদন্ত ও বিচারের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিনিধি

আলজাজিরার সাংবাদিক জুলকারনাইন সায়ের খান সামির ভাই মাহিনুর আহমেদ খানের ওপর হামলার তদন্ত ও বিচারের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২৪শে মার্চ) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র এক বিবৃতিতে এই আহ্বান জানান।

মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত মুখপাত্র ব্রায়ান শিলার এক বিবৃতিতে বলেন, সাংবাদিক জুলকারনাইন সায়ের খান সামির ভাই মাহিনুর আহমেদ খান গত সপ্তাহে মিরপুরে তার বাড়ির সামনে হামলার শিকার হওয়ার খবরটি ঢাকার মার্কিন দূতাবাস অবগত। আমরা মাহিনুর আহমেদ খানের দ্রুত সুস্থতা কামনা করি। একইসঙ্গে আশা করি এই ঘটনার পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত ও অপরাধীদের বিচারের আওতায় আনা হবে।

উল্লেখ্য, গত ১৭ই মার্চ রাতে রাজধানীর মিরপুরে আলজাজিরার সাংবাদিক জুলকারনাইন সায়ের খান সামির ভাই মাহিনুর আহমেদের ওপর দুর্বৃত্তরা হামলা করে।

বিদেশে বসবাসকারী ভিন্নমতের ব্যক্তিদের পরিবারের যেসব সদস্য বাংলাদেশে বসবাস করছেন তাঁদের ওপর গত কয়েক বছরে হামলা, হয়রানির ঘটনা বেড়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ ও তার পলাতক ভাইদেরকে কেন্দ্র করে সরকারের ভেতরে ব্যাপক রাজনৈতিক ও আর্থিক দুর্নীতি সংঘটিত হয়েছে বলে দাবি করা হয়েছে আলজাজিরার ইনভেস্টিগেটিভ ইউনিটের তৈরি একটি বিস্ফোরক তথ্যচিত্রে। এসবের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী ও জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের সংশ্লিষ্টতা থাকারও দাবি করা হয়েছে।

২০২১ সালের পহেলা ফেব্রুয়ারি প্রচারিত তথ্যচিত্রে দেখা যায়, হত্যা মামলায় দোষী সাব্যস্ত হওয়া ভাই হারিস আহমেদকে সাজা এড়াতে সাহায্য করেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। এজন্য তিনি নথিপত্র জাল করা ও ভুয়া পরিচয় তৈরি করে দিয়েছেন। জাল নথিপত্রের মধ্যে রয়েছে ভুয়া জন্ম সনদ, শিক্ষা ও বৈবাহিক সনদপত্র। এর ফলে পুলিশের “মোস্ট ওয়ান্টেড ক্রিমিনাল”দের তালিকায় থাকা হারিস বিনা বাধায় “মোহাম্মদ হাসান” নামে ভুয়া পাসপোর্টে বিশ্বব্যাপী ভ্রমণ করতে পারছেন। পাশাপাশি, হাঙ্গেরি ও ফ্রান্সে ব্যবসা প্রতিষ্ঠানও খুলেছেন।

তথ্যচিত্রে দেখা যায় সেনাপ্রধান তার আরেক পলাতক ভাই আনিস আহমেদের সাথেও ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলেন। হারিসের মতো তিনিও ওই হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয়ে পলাতক আছেন। আনিস বর্তমানে মালয়েশিয়ায় বসবাস করছেন।

আলজাজিরার ইনভেস্টিগেটিভ ইউনিটের সাংবাদিক জুলকারনাইন সায়ের সামি এই প্রতিবেদনের জন্য পরবর্তীতে আন্তর্জাতিক পুরস্কারও পান। কিন্তু, সেই প্রতিবেদন প্রচারের পর ফ্যাসিবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দুর্নীতির সিন্ডিকেট নানাভাবে সাংবাদিক জুলকারনাইন সায়েরকে অপদস্থ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সবশেষ, বাংলাদেশে বসবাসকারী তার ভাইয়ের ওপর হামলার ঘটনা ঘটল।