Site icon The Bangladesh Chronicle

শ্রম আদালতে ড. ইউনুসের বিরুদ্ধে মামলা চলতে বাধা নেই: আপিল বিভাগ

 আমার দেশ
৮ মে ২০২৩

ড. মুহাম্মদ ইউনুস-ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি

কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের দায়ের করা মামলার বৈধতা চ্যালেঞ্জ করে ড. মুহাম্মদ ইউনুসের দায়ের করা লিভ টু আপিল খারিজ করে দিয়েছে ফ্যাসিবাদ প্রতিষ্ঠায় সহায়ক সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। এতে নিম্ন শ্রম আদালতে ড. ইউনুসের বিরুদ্ধে মামলা চলতে আর বাধা নেই।

কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পক্ষ থেকে শ্রম আদালতে দায়ের করা মামলার আইনগত বৈধতা চ্যালেঞ্জ করেছিলেন ড. মুহম্মদ ইউনুস।

আপিল বিভাগের জ্যেষ্ঠ আওয়ামী বিচারক মো. নূরুজ্জামানের নেতৃত্বে আপিল বেঞ্চে সোমবার (৮ই মে) এ আদেশ দেন।

২০২১ সালের ৯ই সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনুসসহ চার জনের বিরুদ্ধে এ মামলা করেন।
মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়।

ড. মুহাম্মদ ইউনুস এই মামলার আইনগত বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে কোয়াশিং আবেদন করেছিলেন। গত বছরের ১৭ই আগস্ট বিচারক এস এম কুদ্দুস জামান ও ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ মামলা ড. ইউনুসের আবেদন খারিজ করে রায় দেয়। এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেছিলেন ড. ইউনুস। সোমবার এই আবেদনটি খারিজ করে দেওয়ায় এখন শ্রম আদালতে মামলা চলতে আর কোন বাধা থাকল না।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল্লাহ আল মামুন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

এর আগে গত ৩রা এপ্রিল এ বিষয়ে শুনানি শেষে আদেশের জন্য ৮ই মে দিন রাখা হয়েছিল।

Exit mobile version