Site icon The Bangladesh Chronicle

শ্বাসরুদ্ধকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

শ্বাসরুদ্ধকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয় – ছবি : সংগৃহীত

নাটক! রোমাঞ্চ! রহস্য! এবং একইসাথে প্রদর্শনী হলো টেস্ট ক্রিকেটের লুকানো সৌন্দর্য, যা হার মানাবে কোনো থ্রিলার মুভিকেও। শ্বাসরুদ্ধকর উত্তেজনা, মুহূর্তে মুহূর্তে রঙ বদলানো উন্মাদনা, আর দমবন্ধ মুগ্ধতার অপার সমাহারের একটি ম্যাচ। আর এই ম্যাচে বিজয়ের হাসি হেসেছে টেস্ট চ্যাম্পিয়নশপের শিরোপাজয়ীরা।

ষোল আনা শিহরণ ছড়ানো অ্যাশেজের প্রথম ম্যাচে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ক্যাঙ্গারুদেরব জয় ২ উইকেটে। জয়ের নায়ক প্যাট কামিন্স। অধিনায়ক কেমন হতে হয়, তাই যেন দেখিয়ে দিলেন তিনি। সামনে থেকে নেতৃত্ব দিয়ে শ্বাসরুদ্ধকর এক জয় এনে দিলেন দলকে।

ম্যাচের জয়-পরাজয় দুলছিল শেষ দিনে এসে। তবে গুরুত্বপূর্ণ এই দিনে খেলা শুরু হলো ঘন্টা তিনেক পরে। প্রথম সেশনের পুরোটাই বৃষ্টির পেটে। ফলে উত্তেজনাও বাড়ছিল সময়ের সাথে সাথে।

গতকাল শেষ বিকেলে মার্নাস লাবুশানে ও স্টিভেন স্মিথকে ফিরিয়ে রোমাঞ্চের যে মঞ্চ সাজিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড, সেখান থেকে সহসাই বেড়িয়ে আসতে পারেনি অস্ট্রেলিয়া। ৩ উইকেটে ১০৭ রান নিয়ে পঞ্চম দিন শুরু করে অস্ট্রেলিয়া। জয়ের জন্য ইংল্যান্ডের দেয়া ২৮১ রানের লক্ষ্য থেকে পিছিয়ে ছিল ১৭৪ রানে।

তবে মঙ্গলবার ৩৬ রান যোগ হতেই আরো ২ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। বোল্যান্ড ২০ ও ট্রাভিস হেড ফেরেন ১৬ রান করে। তবে একপ্রান্ত আগলে রেখে তখনো মাঠে উসমান খাজা। ষষ্ঠ উইকেট জুটিতে ক্যামেরন গ্রিনকে নিয়ে দলকে টেনেছেন খাজা। দুজনে মিলে যোগ করেন ৬৬ রান।

১৯২ রানের মাথায় গ্রিন ২৮ করে আউট হতেই দ্রুত আরো দুটো গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেয় স্বাগতিকরা। প্রথমে স্টোকস ফেরান অর্ধশতক ছুঁয়ে ফেলা উসমান খাজাকে। তার ব্যাটে আসে ৬৬ রান। অপরদিকে অ্যালেক্স ক্যারিকে ফেরান জো রুট। আর তাতেই খেলার মোড় ঘুরে যায়। ২২৭ রানে ৮ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া তখন হারার দ্বারপ্রান্তে।

তবে জো রুটকে দুটি ছক্কা হাঁকিয়ে আত্মবিশ্বাস ফেরান কামিন্স। পরের লড়াইটা নাথান লায়নকে নিয়ে তিনিই লড়েন। দুজনে মিলে দলকে নিয়ে যান জয়ের পথে। অবশেষে জিতিয়েও দেন অস্ট্রেলিয়াকে। যদিও ম্যাচে ফেরার একটা সুযোগ পেয়েছিল ইংল্যান্ড, তবে তা কাজে লাগেনি।

ব্যক্তিগত ২ রানে স্টুয়ার্ট ব্রডের বলে স্কয়ার লেগে ক্যাচ দেন লায়ন। যা লাফিয়েও মুঠোবন্দি করতে পারেননি স্টোকস। এই ক্যাচ মিসে ইংল্যান্ডের হাত থেকেও যেন ম্যাচটি ফসকে যায়। শেষ পর্যন্ত কামিন্স ৪৪ ও লায়ন ১৬ রানে অপরাজিত থেকে অস্ট্রেলিয়াকে এনে দেন ২ উইকেটের স্বস্তির জয়। সিরিজে ১-০ তে এগিয়ে গেল সফরকারীরা।

উল্লেখ্য, প্রথম ইনিংসে ৮ উইকেটে ৩৯৩ রান করে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাবে ৩৮৬ রান তুলে অল আউট হয় অজিরা। ৭ রানের লিড পায় স্বাগতিকরা। যার সাথে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড যোগ করে আরো ২৭৩ রান। ফলে অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ২৮১ রান।

Exit mobile version