Site icon The Bangladesh Chronicle

শুধু এক ব্যক্তির শরীরে নহে – পুরো বিচার ব্যবস্থায় ক্যান্সার ছড়িয়ে পড়েছে 

শুধু এক ব্যক্তির শরীরে নহে – পুরো বিচার ব্যবস্থায় ক্যান্সার ছড়িয়ে পড়েছে
========================================

কোনও ব্যক্তির মেডিকেল হিস্টোরি জনসমক্ষে প্রকাশ করা অত্যন্ত গর্হিত কাজ । এই ধরনের কোনও কাজ একটি সভ্য সমাজে কল্পনাই করা যায় না । এটা জেনেও প্রধান বিচারপতির মত ব্যক্তির মেডিকেল হিস্টোরি জনসমক্ষে প্রকাশ করে দেয়া হয়েছে । এই দেশে জান ,মাল এবং ইজ্জত কারোরই আর নিরাপদ রইল না ।এক “কুকীর্তি” ঢাকতে আরো জঘন্য একটি কাজ করা হলো ।

মূলত এর মাধ্যমে কোনও কিছুই ঢাকা থাকে নি । বরং ঘটনা আরো করুণভাবে প্রকাশিত হয়ে পড়েছে । দেশের মধ্যে সবচেয়ে কম আই কিউ সম্পন্ন মানুষটিও টের পাচ্ছে যে আসলে কী ঘটনা ঘটে চলছে ।
আসলে এই দেশটি শাসন করছে গুটিকয় মগজ ও বিবেকহীন দস্যু রাজা ও দস্যু রাণীগণ । এই দেশটি এখন ফুলন দেবীদের হাতে পড়ে গেছে ।

ছাত্রলীগের একজন প্রাক্তন সভাপতি তাদের প্রিয় এই দলটি সম্পর্কে বলেছেন , আওয়ামী লীগ একটি অভিশপ্ত দল । কারো প্রতি এরা বিরূপ হলো কতটুকু প্রতিহিংসাপরায়ণ হয়ে উঠতে পারে – তা আরেকবার প্রমাণ করে ছাড়লো ।

বিচারপতি সিনহা নিজেও এক সময় এই প্রক্রিয়ার অংশ ছিলেন , আজকের এই পরিস্থিতি তৈরিতে তাঁর নিজেরও একটা ভূমিকা রয়েছে । অনেকটা সময় ধরে তিনি নিজেও সেই পথে হেঁটেছেন । ” আমি খাড়ায়া পড়মু আফনে বসায়া দিবেন” – এই বোঝাপড়ায় অন্যদের সঙ্গে তিনিও পথ চলেছেন । শেষ পর্যন্ত তাঁরও আর শেষ রক্ষা হলো না । বিবেকের দংশনে তিনি নিজে একটু মোচড় দেওয়াতে ভীমরুলের চাকের মুখে পড়েছেন । তাঁকে এই ভীমরুলের হাত থেকে বাঁচানোর দায়িত্ব ছিল সুশীল সমাজ সহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের । বিশেষ করে সারা দেশে ছড়িয়ে থাকা আইনজীবী সংগঠনগুলোর এমুহূর্তে এগিয়ে আসা দরকার ছিল । সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের নেতাদের প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে দেওয়া হয় নি । শুধু প্রধান বিচারপতি নহে – দেশের পুরো বিচার ব্যবস্থাটিও আজ অবরুদ্ধ হয়ে পড়েছে । শুধু প্রধান বিচারপতি নহে – পুরো বিচার ব্যবস্থার শরীরে ক্যান্সার ঢুকে পড়েছে ।

একটা জাতির হৃদপিন্ড হলো এই সুপ্রীম কোর্ট । কাজেই দেশের বিচার ব্যবস্থাকে অবরুদ্ধ অবস্থা থেকে উদ্ধার করতে সারা দেশের আইনজীবীদের সংগঠন গুলোকে এখনই সোচ্চার হওয়া দরকার । দুয়েকটি বিবৃতিই যথেষ্ঠ নয় । প্রয়োজনে দুর্বার আন্দোলন গড়ে তোলা দরকার । আর তার সময় বোধহয় এখনই ।

এখানে কোনও দলের স্বার্থ নয় – সারা জাতির অস্তিত্ব এর সঙ্গে জড়িয়ে আছে ।

Exit mobile version