Site icon The Bangladesh Chronicle

শান্তিপূর্ণ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় মার্কিন দল: সিইসি

 

যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ‘বৈঠকের মূল আলোচনার বিষয় ছিল বাংলাদেশের অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন। যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছে। নির্বাচনের সময় কমিশন কীভাবে সরকারের সঙ্গে সমন্বয় করে তাও তারা জানতে চেয়েছিল।’

মঙ্গলবার নির্বাচন কমিশনে পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সিইসি এ কথা জানান।এর আগে সকাল ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে বসে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল।

জাতীয় সংসদ নির্বাচনের পূর্বপরিস্থিতি যাচাই করতে বাংলাদেশে এসেছে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল। দেশটির রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে স্বাধীন ও নিরপেক্ষ প্রাক নির্বাচন সমীক্ষা মিশন পরিচালনা করবে।

গত শনিবার ছয় সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশে পৌঁছে। আগামী শুক্রবার পর্যন্ত দলটি বাংলাদেশে অবস্থান করবে।

প্রসঙ্গত, দলটি বাংলাদেশ নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক সমাজ, নারী সমাজ, সুশীল সমাজ, বিভিন্ন সংস্থা, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম এবং ঢাকার বিদেশি মিশনের কূটনীতিকদের সঙ্গে কথা বলবে তারা। গতকাল সোমবার ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধীদল জাতীয় পাটি ও বিএনপির সঙ্গে বৈঠক করে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল।

Exit mobile version