রমজানের আগে হঠাৎ বেড়ে গেল মাছ-মাংসের দাম

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধির ঊর্ধ্বগতির মধ্যেই পবিত্র রমজান শুরুর আগে আরেক দফা মাছ-মাংসের দাম বেড়েছে। এতে বিপাকে পড়েছেন নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত ক্রেতারা। হঠাৎ করেই কেন দাম বাড়ল, তা বলতে নারাজ মাংস বিক্রেতারা।

fish meatমাছ-মাংসের বাজার, ফাইল ছবি

শুক্রবার রাজধানীর একাধিক বাজার ঘুরে দেখা গেছে, হাড় ছাড়া গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজি দরে, হাড়সহ ৭০০-৭৫০ টাকা। খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৯৫০-১০০০ টাকা করে। গত সপ্তাহে গরুর মাংস ছিল ৬০০-৬৫০ টাকা আর খাসির মাংস ৯০০ টাকা।

এ ছাড়া প্রতি কেজি ব্রয়লার ১৮০ টাকা, লেয়ার ২৬৫ টাকা ও কক মুরগি ৩৬০ টাকায় বিক্রি হয়েছে। বড় দেশি মুরগি পিসপ্রতি ৫০০ টাকা, মাঝারি মুরগি ৪৫০ টাকা এবং ছোট মুরগি ৪০০ টাকা দরে বিক্রি হয়। এক সপ্তাহ আগেও ব্রয়লার বিক্রি হয়েছে ১৭০ টাকা কেজি দরে।

fish meat 1মাছের বাজার, ফাইল ছবি

এদিন মাছের বাজার ঘুরে দেখা গেছে, প্রাতি কেজি ছোট পাবদা মাছ ৪৫০ টাকা, বড় পাবদা মাছ ৬০০ টাকা, গোলশা ৭০০ টাকা, পোয়া ৬০০ টাকা, মেনি ৬০০ টাকা, বাইম ৯০০ টাকা, বাতাসি ৮০০ টাকা, মলা ৫০০ টাকা, কাঁচকি ৫০০-৬০০ টাকা, শিং ৪৫০-৫০০ টাকা এবং গুড়া মাছ ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

দামবৃদ্ধির বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে মাংস বিক্রেতারা বলছেন, রমজান মাসকে সামনে রেখে প্রতি বছরেই জিনিসপত্রের দাম বাড়ে। এবারও তার ব্যতিক্রম হয়নি, যার প্রভাব পড়েছে মাংসের বাজারেও। তবে রমজানের মাঝামাঝি মাংসের দাম কিছুটা কমবে, শেষ দিকে আবার বাড়ার আশঙ্কা রয়েছে।