Site icon The Bangladesh Chronicle

যাদের নাম প্রকাশ করল সার্চ কমিটি

সোমবার, ফেব্রুয়ারি ১৪, ২০২২ ০৮:৩১ অপরাহ্ন
ছবি: এমরান হোসেন/স্টার

প্রধান নির্বাচন কমিশনার ও অন্য চার নির্বাচন কমিশনার পদের জন্য প্রস্তাব পাওয়া ৩২২ জনের নাম প্রকাশ করেছে সার্চ কমিটি। এদের মধ্য কমিটি ১০ জনের নাম বাছাই করে আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতির কাছে পাঠাবে। রাষ্ট্রপতি তাদের মধ্যে থেকে পাঁচ জনের নাম চূড়ান্তভাবে বাছাই করবেন।

আজ সোমবার রাত সোয়া ৮টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে নামের তালিকা প্রকাশ করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে।

৩২২ জনের নামের পূর্ণাঙ্গ তালিকা দেখতে এই লিংকে ক্লিক করুন

তালিকা পর্যালোচনা করে দেখা যায়, সবচেয়ে বেশি নাম এসেছে অবসরপ্রাপ্ত সরকারি আমলাদের। এর বাইরে শিক্ষক, অবরপ্রাপ্ত সামরিক-বেসামরিক কর্মকর্তা, অবসরপ্রাপ্ত বিচারক, ব্যবসায়ী, মানবাধিকার কর্মী, সাংবাদিক ও চিকিৎসকের নাম আছে।

গত ৫ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন ২০২২ অনুযায়ী সার্চ কমিটি গঠন করা হয়। এর পরদিন সার্চ কমিটির সদস্যরা প্রথম বৈঠকে বসেন।

সার্চ কমিটির নেতৃত্বে থাকা বিচারপতি ওবায়দুল হাসান গতকাল রোববার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে আমন্ত্রিত বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকের আগে প্রস্তাবিত সবার নাম প্রকাশ করার কথা জানান। এর আগে শনিবার দুই দফায় ২৫ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি। ওই বৈঠকে প্রস্তাব পাওয়া সবার নাম প্রকাশের দাবি উঠেছিল।

শবিবার পর্যন্ত সার্চ কমিটির কাছে ৩২৯ জনের নাম আসে। এর মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের কাছ থেকে এসেছে ১৩৬ জনের নাম এবং ৪০ জনের নাম এসেছে বিভিন্ন পেশাজীবী সংগঠন থেকে। এ ছাড়া ৩৪ জন ব্যক্তি উদ্যোগে নিজের নাম প্রস্তাব করেছেন। সার্চ কমিটি ইমেইলের মাধ্যমে নাম পেয়েছে ৯৯ জনের।

সার্চ কমিটি ৩৯টি নিবন্ধতি রাজনৈতিক দলের কাছে চিঠি দিয়ে ১১ ফেব্রুয়ারির মধ্যে নাম চেয়েছিল। সময়সীমার মধ্যে মাত্র ২৪টি রাজনৈতিক দল নাম প্রস্তাব করে। বিএনপি, সিপিবি ও বাসদ কারও নাম প্রস্তাব করেনি। এই দলগুলো থেকে নাম পেতে বিচারপতি ওবায়দুল হাসান আজ সোমবার বিকেল ৫টা পর্যন্ত সময় বাড়ানোর কথা জানান।

এ ব্যাপারে গতকাল বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর কাছে জানতে চাইলে বলেন, এই সার্চ কমিটির ওপর জনগণের আস্থা নেই। নির্বাচন চুরি করার কোনো প্রক্রিয়াকে আমরা স্বীকৃতি দিতে পারি না। যখন আমরা মানুষের ভোটাধিকার ফিরে পাওয়ার সংগ্রামে আছি তখন কেন নির্বাচন চুরির প্রক্রিয়ায় যুক্ত হব?

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, নাম প্রস্তাব করে কোনো পার্থক্য হবে না। চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রীই নিবেন।

Exit mobile version