Site icon The Bangladesh Chronicle

‘মানবাধিকার লঙ্ঘনে জড়িত কেউ যেন মিশনে যেতে না পারেন, দেশগুলোকেই তা নিশ্চিত করতে হবে’

মানবজমিন ডেস্ক

২৬ জুন ২০২৩, সোমবার,

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণকারী দেশগুলোকে নিশ্চিত করতে হবে, মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত কাউকে মিশনে পাঠানো হচ্ছে না। শান্তিরক্ষা বিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ-পিয়েরে ল্যাক্রোক্স এক ইমেইল বার্তায় এমন কথা জানিয়েছেন। জোরপূর্বক গুমের শিকার ব্যক্তিদের পরিবারকে রোববার পাঠানো এক বিবৃতিতে তিনি এমন কথা জানান।

এর আগে গুমের শিকার পরিবারগুলোর সংগঠন মায়ের ডাকের পক্ষ থেকে তার কাছে একটি চিঠি পাঠানো হয়। ওই চিঠির জবাবে ইমেইল বার্তা পাঠান জ্যাঁ-পিয়েরে। এতে তিনি আরও বলেন, শান্তিরক্ষা মিশনে সেনা সদস্য বা পুলিশ পাঠানো সব দেশকে জাতিসংঘের নিয়ম অনুযায়ী পরিষ্কার করতে হবে যে, মোতায়েন করা বা রোটেশনের ভিত্তিতে যাদেরকে মিশনে পাঠানো হচ্ছে তারা কেউই আন্তর্জাতিক মানবাধিকার বা আন্তর্জাতিক কোনো মানবিক আইন লঙ্ঘন করেননি অথবা তাদের কারো বিরুদ্ধে এমন অভিযোগও নেই।

এর আগে মায়ের ডাকের পক্ষ থেকে তার কাছে যে চিঠি পাঠানো হয়, তাতে জ্যাঁ পিয়েরের প্রতি অনুরোধ করা হয় জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশনে মোতায়েন করা সদস্যদের মানবাধিকারের সার্বজনীন নীতি এবং জবাবদিহিতা যেন নিশ্চিত করা হয়। একই সঙ্গে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িতদের বিষয়ে কঠোর অবস্থান নেয়ার আহ্বানও জানানো হয়।

 

Exit mobile version