Site icon The Bangladesh Chronicle

ভারতীয় ২২ সেনা নিখোঁজ

বিডি ক্রনিকাল ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় নিখোঁজ রয়েছে ২২ ভারতীয় সেনা। এই প্রতিবেদন তৈরি করা পর্যন্ত সেনাদের মধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে। এছাড়া হিমালয়ার ছোট এই রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে। নিখোঁজ মানুষের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ১০২ জনে।
এনডিটিভি জানিয়েছে, সিকিমের লাচেন উপত্যকার লোনাক হ্রদে ভারি বৃষ্টি হয় মঙ্গলবার ও বুধবার। তার সঙ্গে গত কয়েকদিনের একটানা বৃষ্টিপাতও ছিল। আবহাওয়া বিজ্ঞানীদের মতে, ঘণ্টায় ১০ সেন্টিমিটার বাতার বেশি বৃষ্টিপাত হলে সেটাকে ক্লাউড বার্স্ট বলা হয়। সিকিমে সে ধরণের বৃষ্টিপাতের ফলে বন্যার সৃষ্টি হয়েছে।
এক সরকারি কর্মকর্তা বলেছেন, বন্যায় ১৪টি সেতু ভেঙে পড়েছে এবং রাজ্যের বিভিন্ন অংশে ৩ হাজারেরও বেশি পর্যটক আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।
সিকিম সরকার এই বিপর্যয়কে দুর্যোগ হিসেবে ঘোষণা করেছে। এর আগে সেনাবাহিনী বুধবার জানায়, সিংটাম শহরের কাছে বারডাং থেকে নিখোঁজ হওয় ২৩ জন সৈন্যের মধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে এবং তার অবস্থা স্থিতিশীল।
স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, চুংথাংয়ের তিস্তা বাঁধে কাজ করা প্রায় ১৪ জন শ্রমিক এখনও টানেলে আটকা পড়ে আছেন। এছাড়া ২৫ জনেরও বেশি লোককে বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
বন্যায় ফাইবার ক্যাবল লাইন ধ্বংস হওয়ার কারণে চুংথাং এবং উত্তর সিকিমের বেশিরভাগ অংশে মোবাইল নেটওয়ার্ক ও ব্রডব্যান্ড সংযোগ বিঘিœত হচ্ছে। চুংথাংয়ের পুলিশ স্টেশনটিও ধ্বংস হয়ে গেছে।
একজন সেনা কর্মকর্তা জানিয়েছেন, নিখোঁজ ২৩ সৈন্যকে খুঁজে বের করতে ব্যাপক অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু হয়েছে। অবিরাম বর্ষণ এবং রাস্তা ও সেতুসহ তিস্তা নদীর উত্তাল পানির ধারার মধ্যেও অনুসন্ধান চালানো হচ্ছে।

Exit mobile version