Site icon The Bangladesh Chronicle

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে লন্ডন, প্যারিস, সিডনি ও ব্রাসেলস-এ কর্মসূচি

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের ফ্যাসিবাদী সরকারের বিচার হতে হবে আন্তর্জাতিক আদালতে-মাহমুদুর রহমান

 আমার দেশ
১০ ডিসেম্বর ২০২২

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে লন্ডনে র‌্যালি

নিজস্ব প্রতিবেদক

আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান বলেছেন, বর্তমান ফ্যাসিবাদী জালিম সরকারের পতন ঘটানোর লক্ষ্যে আন্দোলন অব্যাহত রাখতে হবে। শেখ হাসিনার সরকার অব্যাহত গুম-খুনের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘন করে যে অপরাধ করেছে সেটার বিচার আন্তর্জাতিক আদালতে হতে হবে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির উদ্যোগ যুক্তরাজ্যে সক্রিয় ১৪টি মানবাধিকার সংগঠনের সমন্বয়ে ওয়েস্ট মিনিস্টারের পার্লামেন্ট স্কয়ার থেকে ১০ ডাউনিং স্ট্রিট পর্যন্ত অনুষ্ঠিত র‌্যালি শেষে সমাপনী বক্তব্যে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান একথা বলেন। তিনি অনলাইনে যুক্ত হয়ে এই বক্তব্য রাখেন।

লন্ডন, যুক্তরাজ্য

পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে মানবাধিকার সংগঠন গুলোর কর্মীরা একত্রিত হয়ে ওয়েস্টমিনিস্টারে পার্লামেন্ট স্কয়ার থেকে র‌্যালি শুরু করেন শনিবার দুপুরে। লন্ডনের মাইনাস দুই ডিগ্রী তাপমাত্রাকে উপক্ষো করে মানবাধিকার দিবসের র‌্যালিতে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।

প্যারিস, ফ্রান্স

ফ্যাসিজম নেভার এগেইন, রিস্টোর ডেমোক্রেসি ইন বাংলাদেশ, স্যাংকশন হাসিনা অ্যান্ড হার ডেথ স্কোয়াডসহ বিভিন্ন দাবীতে প্ল্যাকার্ড বহন করেন র‌্যালিতে অংশ নেওয়া মানবাধিকার কর্মীরা। এসময় তারা বাংলাদেশে ন্যায় বিচার, গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিভিন্ন শ্লোগান দেন।

সমাপনী বক্তব্যে মাহমুদুর রহমান বলেন, এই জালিম সরকার ক্ষমতা ধরে রাখতে মানুষ খুন করছে। বুধবার বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের গুলিত নিহত বিএনপি কর্মীর মাগফিরাত কামনা করে তিনি বলেন, ফ্যাসিবাদের পতন ঘটিয়ে এসব খুনের জন্য তাদের বিচার নিশ্চিত করতে হবে। তিনি ফ্যাসিবাদ বিরোধী লড়াই অব্যাহত রাখার আহ্বান জানিয়ে বলেন, মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় যেন এই সরকারের ওপর চাপ সৃষ্টি করে এবং মানবাধিকার লঙ্ঘনকারী সরকারের বিচার যেন আন্তর্জাতিক আদালতে হয় সে লক্ষ্যে আন্দোলন অব্যাহত রাখতে হবে।

ব্রাসেলস, বেলজিয়াম

ড. হাসনাত এম হোসেইন এম বি ই বলেন, বাংলাদেশের মানুষের আজ মানবাধিকার নেই। তেমনি ইউক্রেন, ফিলিস্তিন ও কাশ্মীরসহ বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার ভূলুণ্ঠিত। দুনিয়ার নিপীড়িত ও মানবাধিকার বঞ্চিত মানুষের জন্যই এই দিবসটি ঘোষণা করেছে জাতিসংঘ। এই দিনে ফ্যাসিবাদি সরকার গুলোর ওপর চাপ সৃষ্টি করার জন্য আওয়াজ তুলতে হবে। মানুষের অধিকার ফিরিয়ে আনার জন্য আমাদের লড়াই অব্যাহত রাখতে হবে।

পার্লামেন্ট স্কয়ারে র‌্যালির পূর্বে সমবেত মানবাধিকার কর্মীও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের উদ্দেশ্যে বক্তব্য রাখেন প্রফেসর ড. হাসনাত এম হোসেইন এম বি ই, বিএনপি’র আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি এম মালিক ও তেহরিকে কাশ্মীরের সেক্রেটারি রায়হানা ইয়াসমিন আলী, কাউন্সিলর ওহিদ আহমদ।

র‌্যালিটি পার্লামেন্ট স্কয়ার থেকে শুরু করে ১০ ডাউনিং স্ট্রিটে বৃটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে অংশগ্রহণকারী মানবাধিকার সংগঠন গুলোর মধ্যে ছিল সিটিজেন মুভমেন্ট ইউকে, সোসাইটি ফর ডেমোক্রেটিক রাইটস, নিরাপদ বাংলাদেশ চাই, ফাইট ফর রাইট, ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল, পিচ ফর বাংলাদেশ, সলিডারিটি ফর হিউম্যান রাইটস ইউকে,ভয়েস ফর জাস্টিস অ্যান্ড রাইটস ১৪টি মানবাধিকার সংগঠন।

লন্ডন

মানবাধিকার সংগঠন গুলোর পক্ষে ব্যারিস্টার ইকবাল হোসেন, ব্যারিস্টার আলিমুল হক লিটন, বিপ্লব পোদ্দার, মেজর অব জাকির হোসেন, মুসলিম খান, রায়হান উদ্দিন, আবদুল্লাহ আল মোমিন, ডলার বিশ্বাস, নওশিন মোস্তারী, আহসানুল আম্বিয়া শোভন, মিয়া সাহেব, মাহিন খান, তাসলিমা তাজ, অঞ্জন আলম, মো: আসয়াদুল হক, আলী হোসাইন, আমিনুল ইসলাম মুকুল, মোঃ শামীমুল হক, আরিফ আহমদ, মো: মিফতা উদ্দীন, মো: ফাহাদুজ্জামান, এডভোকেট রোকসানা আক্তার, রায়হান আহমদ, মি: আলিম উদ্দীন, মো: হাবিবুর রহমান, মো: মাহফুজুর রহমান, জাকির আহমদ, মো: রাসেল মাহমুদ, মোহাম্মদ আলীম উদ্দীন, আবু ছাদিক হাওলাদার, আব্দুল মুহিত, ফজল আহমদ, আবু শরিফ মো: ফরিদ, তানজিনা আক্তার, ইউসুফ বিন হুসাইন খান, রবিউল হোসেন, মো: তোফায়েল আহমদ, মো: আসিকুল ইসলাম, আজিজ আহমদ চৌধুরী, সালেহ হোসাইন, জাকির হোসেন, মুহিবুর রহমান, মুজিবুর রহমান, তরিকুল ইসলাম, আমিনুল ইসলাম মুকুল, মো কামরুল ইসলাম রাকিব,আমিনুল ইসলাম সফর, ইউসুফ বিন হোসাইন, হুমায়ুন আহমদ, রুবেল আহমদ, এডভোকেট রুকশানা আক্তার, আল আমিন, শাহিন আহমেদ, আবু সালেহ, রবিউল হোসাইন, খায়রুল, রায়হান আহমদ, ফেরদৌস আহমদ, কামাল আহমদ, মোঃ এমদাদুল, মোহাম্মদ ওসমান গনি, রোকতা হাসান, আব্দুল আলিম, মোঃ খাইরুল আলম, এ ওয়াহিদুল ইসলাম, ওমর ফারুক, আবু সালেহ, শাহাদাত হোসেন, মোহাম্মদ তারেকুল ইসলাম, আবু শরিফ মোঃ ফরিদ, তানজিনা আক্তার, রুবেল আহমেদ জিদান, মোহাম্মদ ফাহিদুল আলম, মেজবা উদ্দিন, মোঃ আলতাফ হোসাইন, নাজমুল হাসান খান, হাদিসুর খান, রাজু আহমেদ, আল আমিন, ফেরদৌসী আক্তার রুনা, নিয়াজ মোর্শেদ, বোরহান উদ্দিন, আশরাফুল হক, মেজবাহ উদ্দিন, এরশাদুল হক, মো সালমান হোসেন মারজান, নন্দন কুমার দে।

সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির পক্ষে র‌্যালির আয়োজনে সমন্বয়কের ভূমিকা পালন করেন আমার দেশ পত্রিকার নির্বাহী সম্পাদক অলিউল্লাহ নোমান।

এদিকে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির উদ্যোগে যুক্তরাজ্য ছাড়াও অস্ট্রেলিয়া, ফ্রান্সের প্যারিস এবং ব্রাসেলস-এ সেমিনার, পথ নাটক এবং মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

Exit mobile version