Site icon The Bangladesh Chronicle

বাংলাদেশে বিক্ষোভকারীদের ওপর বেআইনি বলপ্রয়োগ অবিলম্বে বন্ধের আহ্বান অ্যামনেস্টির

শনিবার আগস্ট ৫, ২০২৩ ১২:৩৮ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট: শনিবার আগস্ট ৫, ২০২৩ ১২:৩৮ পূর্বাহ্ন
ছবি: সংগৃহীত

বাংলাদেশে বিক্ষোভকারীদের ওপর অতিরিক্ত বলপ্রয়োগ অবিলম্বে বন্ধের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

গত ২৮ ও ২৯ জুলাই বাংলাদেশের প্রধান বিরোধীদল আয়োজিত অবস্থান কর্মসূচির সময় বিক্ষোভকারী ও বিরোধীদলের নেতাদের ওপর সহিংস হামলার খবর যাচাইয়ের পর এই আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি।

শুক্রবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

এতে বলা হয়, এসব ঘটনার প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা জানিয়েছেন, পুলিশ হামলা করার আগপর্যন্ত বিক্ষোভকারীরা শান্তিপূর্ণ ছিলেন।

প্রতিবেদনে জানানো হয়, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনরত বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সেদিন রাজধানী ঢাকার বিভিন্ন প্রবেশপথে অবস্থান নেয়। তাদের এই বিক্ষোভ পুলিশের সঙ্গে সহিংসতার মধ্য দিয়ে শেষ হয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অন্তর্বর্তীকালীন দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক পরিচালক স্মৃতি সিংহ বলেন, ‘যেসব ভিডিও ও ছবি অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যাচাই করেছে, সেগুলো বাংলাদেশি কর্তৃপক্ষের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আলোকপাত করে। আমরা বাংলাদেশের সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি, যেন আইনপ্রয়োগকারী সংস্থাগুলো কঠোরভাবে আইন মেনে চলে এবং নাগরিকদের বাকস্বাধীনতা ও শান্তিপূর্ণ সভা-সমাবেশের প্রতি শ্রদ্ধাশীল থাকে। মানুষের আরও শারীরিক ক্ষতি এড়াতে এবং সংকট যেন আরও না বাড়ে, সে কারণেই এটা করা দরকার।’

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গবেষকরা এবং ক্রাইসিস এভিডেন্স ল্যাব বাংলাদেশের ওই বিক্ষোভের ৫৬টি ছবি ও ১৮টি ভিডিও পর্যালোচনা করেছেন। পাশাপাশি তারা ঘটনার ৯ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকারও নিয়েছেন।

Exit mobile version