Site icon The Bangladesh Chronicle

ফ্যাসিবাদের কালোথাবা: দিনকালের প্রকাশনা বাতিল

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মুখপাত্র হিসাবে পরিচিত দৈনিক দিনকালের প্রকাশনা বাতিল করেছে সরকার। সোমবার (২৬ ডিসেম্বর) ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান পত্রিকাটির প্রকাশনা বাতিলের অফিস আদেশ জারি করেন। এই বাতিল আদেশের মাধ্যমে সরকার ভিন্নমতের আরো একটি গণমাধ্যমকে বন্ধ করে দিয়েছে।
শেখ হাসিনার নেতৃত্বে ফ্যাসিবাদী শাসন কায়েমের শুরু থেকেই ভিন্নমতের গণমাধ্যম গুলো একে একে গলাটিপে ধরেছে। ক্ষমতায় এসেই প্রথমে বন্ধ করেছিল চ্যানেল ওয়ান। তারপর ধারাবাহিকভাবে দৈনিক আমার দেশ, দিগন্ত টেলিভিশন, ইসলামিক টেলিভিশনসহ অনেক গণমাধ্যম বন্ধ করে দিয়েছে জোর করে।
ফ্যাসিবাদের সর্বশেষ কালোথাবার শিকার হয়েছে দৈনিক দিনকাল। কয়েক যুগ ধরে প্রকাশনায় থাকা পত্রিকাটিকে সরকার বন্ধ করে দিতে বাতিল করেছে প্রকাশনার অনুমোদন। পত্রিকাটির প্রকাশনা বাতিল আদেশের অজুহাত দাড় করানো হয়েছে প্রকাশক তারেক রহমান দীর্ঘদিন থেকে বিদেশে অবস্থান করছেন। বানোয়াট মামলায় ফরমায়েশি রায়ে দণ্ডপ্রাপ্ত হওয়ার বিষয়টিকেও প্রকাশনা বাতিলের অজুহাত হিসাবে দাড় করানো হয়েছে।
জেলা ম্যাজিস্ট্রেটের স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, দৈনিক দিনকাল পত্রিকাটি বিগত ১৬ এপ্রিল ২০০২ তারিখে নিবন্ধন-মূলে ঘোষণাপত্র প্রাপ্ত হয়। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের ১লা অক্টোবর ২০১৯ তারিখের পত্রে পত্রিকাটির প্রকাশক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে ক্ষমতা হস্তান্তর না করে দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করায়, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় এবং যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমতি ব্যতীত অফিসের ঠিকানা ও ছাপাখানা পরিবর্তন করায় পত্রিকাটি বাতিল করার জন্য এ কার্যালয়কে অনুরোধ করা হয়। কিন্তু অদ্যাবধি উক্ত কারণ দর্শানোর উপযুক্ত জবাব এ কার্যালয়ে দাখিল করেননি। তথাপি পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রেখেছে। পরবর্তীতে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর উক্ত পত্রিকার প্রকাশক, সম্পাদক ও ছাপাখানা পরিবর্তন বিষয়ে কোনো প্রমাণ প্রকাশনা অধিদপ্তরকে অবহিত না করায় ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইন ১৯৭৩ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার জন্য পুনরায় অনুরোধ করা হয়।
এতদপ্রেক্ষিতে পত্রিকার প্রকাশক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে ক্ষমতা হস্তান্তর না করে দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করায়, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায়, যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমতি ব্যতীত অফিসের ঠিকানা ও ছাপাখানা পরিবর্তন করায় ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন আইন ১৯৭৩ এর যথাক্রমে ১০, ১১, ১৬ এবং ২০(১)(খ) ধারা লঙ্ঘন করায় ঘোষণাকৃত বাংলা দৈনিক দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশক ও মুদ্রাকর তারেক রহমানের নামে বিগত ১৬ এপ্রিল ২০০২ তারিখে ৭২/২০০২ নং নিবন্ধন-মূলে প্রদান-কৃত পত্রিকাটির (ঘোষণাপত্র (ফরম বি) এবং পত্রিকা মুদ্রণের ঘোষণাপত্র বাতিল করা হলো।
ওদিকে দিনকাল কর্তৃপক্ষ জানিয়েছে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে ক্ষমতা হস্তান্তর করার কাগজপত্র জেলা প্রশাসক অফিসে জমা দেয়া হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয় যে ব্যবস্থা নিয়েছে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে।
Exit mobile version