Site icon The Bangladesh Chronicle

‘ফারাজ’ চলচ্চিত্র নির্মাণের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠালেন অবিন্তার মা

‘ফারাজ’ চলচ্চিত্র নির্মাণের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠালেন অবিন্তার মা –

রাজধানী ঢাকার গুলশান এলাকার হলি আর্টিজান রেস্টুরেন্টে সঙ্ঘটিত ভয়াবহ হামলার ঘটনা নিয়ে ‘ফারাজ’ নামে বলিউডে যে চলচ্চিত্র নির্মাণের কথা উঠেছে তা নির্মাণ না করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশের ল’ ফার্ম লিগ্যাল কাউন্সেল ভারতীয় প্রযোজনা প্রতিষ্ঠান টি-সিরিজ, চলচ্চিত্র নির্মাতা ভূষণ কুমার, সহকারী প্রযোজক অনুভব সিনহা এবং পরিচালক হানসাল মেহেতাকে এ নোটিশ পাঠানো হয়েছে। ল’ ফার্মটির সহযোগী সুপ্রিম কোর্টের আইনজীবী মিতি সানজানা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সকল ব্যক্তিকে আইনি নোটিস পাঠানোর কথা জানিয়েছেন।

অবিন্তা কবির ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক রুবা আহমেদের পক্ষে থেকে নোটিশটি পাঠানো হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করে বলা হয় হলি আর্টিজানের ঘটনায় তিনি তার একমাত্র মেয়ে অবিন্তা কবিরকে হারিয়েছেন। ওই ঘটনা সবার কাছে নির্মম হত্যাকাণ্ড হলেও রুবা আহমেদে ও তার পরিবারের কাছে এটি একটি চরম দুর্ভাগ্য ও নির্মম সত্য বলে উল্লেখ করে এতে বলা হয় তিনি চান না এই ঘটনা থেকে কোনো কনটেন্ট নিয়ে চলচ্চিত্র নির্মাণ হোক কারণ এটি তার এবং তার পরিবারের কাছে এই করুন ও কষ্টদায়ক স্মৃতিগুলোকে বারবার জাগিয়ে তুলবে।

চলচ্চিত্রটি নির্মাণের ঘোষণা দেয়ার আগে ভারতের ওই প্রযোজনা সংস্থা, প্রযোজক বা পরিচালক অবিন্তার মায়ের কাছ থেকে কোনো ধরনের কোনো অনুমতি নেয়নি। এর আগে কয়েকজন প্রযোজক মিসেস রুবা আহমেদের সঙ্গে যোগাযোগ করে হলি আর্টিজানের কাহিনী ভিত্তিক চলচ্চিত্র নির্মাণের প্রস্তাব দেন। মিসেস রুবা আহমেদ তাদেরকে স্পষ্টভাবে এ ধরনের উদ্যোগের বিরুদ্ধে তার তীব্র আপত্তি জানালে তারা এ নিয়ে আর এগোন নাই বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে নোটিশের উল্লেখ করে বলা হয় এ ধরনের চলচ্চিত্র নির্মাণ কোনোভাবেই কাম্য নয় কারণ অতীতে বিদেশী একটি চলচ্চিত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করা হয়েছিল, যা বাংলাদেশের দর্শকের মনে বিরূপ প্রভাব ফেলেছিল। এতে বলা হয় এ ধরনের চলচ্চিত্র নির্মাণ করা হলে তা বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম নষ্ট করবে, যার নেতিবাচক প্রভাব গোটা বাংলাদেশের আর্থ সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতিকে চরম ক্ষতির মুখে ঠেলে দেবে। তাছাড়া, এ ধরনের চলচ্চিত্র নির্মিত হলে তা বাংলাদেশকে বহির্বিশ্বে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে চিত্রিত করবে, যা আদতে সত্যি নয় বলে নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশ পাওয়ার পরও যদি এ ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণ বন্ধ না করা হয় তাহলে ভারতীয় আদালতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী মিতি সানজানা। তবে আইনি নোটিশের জবাবে বলিউড থেকে এখন পর্যন্ত কারো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় নাই বলে জানা গেছে।

২০১৬ সালের পহেলা জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় যে ২০ জন দেশী-বিদেশী নাগরিক নিহত হন তার মধ্যে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত ২০ বছর বয়সী বাংলাদেশী তরুণ ফারাজ আহমেদও ছিলেন। তাকে কেন্দ্র করেই গত ৪ আগস্ট ‘ফারাজ’ নামের চলচ্চিত্র তৈরির ঘোষণা দিয়েছিলো বলিউডের অন্যতম প্রযোজনা সংস্থা টি-সিরিজ। এই চলচ্চিত্রটির একটি পোস্টারও তারা প্রকাশ করেছে।
সূত্র : ভয়েচ অফ আমেরিকা

Exit mobile version