Site icon The Bangladesh Chronicle

প্রথম ওয়ানডেতে যেমন হতে পারে টাইগারদের একাদশ

প্রথম ওয়ানডেতে যেমন হতে পারে টাইগারদের একাদশ

টি-টোয়েন্টি সিরিজটি আশানুরূপ হয়নি বাংলাদেশের। সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে লড়াই করেও লড়াই করেও ২-১ ব্যবধানে হার। প্রথম ওয়ানডে দিয়ে আজ থেকে চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে তিন ম্যাচ সিরিজ। ম্যাচটি শুরু হবে দুপুর দুইটায়। ওয়ানডে বিশ্বকাপের পর এটিই এই দুই দলের প্রথম সাক্ষাৎ। আর এই সিরিজে ভালো করার প্রত্যয় ব্যক্ত করেছে দুই দলই।

ঘরের মাঠে বাংলাদেশকে ওয়ানডে হারানো সহজ কাজ নয়। দক্ষিণ আফ্রিকা, ভারত যার প্রমাণ পেয়েছে। শ্রীলঙ্কাও গত বছর ওয়ানডে সিরিজ হেরে গেছে। এবারও ওই ধারা ধরে রাখতে হলে টপ অর্ডারে পারফর্ম করতে হবে। বল হাতে তাসকিন-শরিফুলদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

গুরুত্বপূর্ণ এই সিরিজে তেমন কোনো পরীক্ষা-নিরীক্ষায় যাবে না বাংলাদেশ। শান্তর কথায়ও তা পরিষ্কার, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা দল হিসেবে খেলছি কিনা। নিউজিল্যান্ড সিরিজে আমার মনে হয়েছে, দল হিসেবে খেলতে চেয়েছি, প্রতিটি ম্যাচ যে কোনো পরিস্থিতিতে জিততে চেয়েছি। পরবর্তী বিশ্বকাপ আসা পর্যন্ত এটাই আমাদের লক্ষ্য থাকবে। দল হিসেবে আমরা কত ভালো ক্রিকেট খেলছি এবং একজন আরেকজনকে কত সাপোর্ট করছি সেটা আসল বিষয়। পরবর্তী সাড়ে তিন-চার বছরে এটা গুরুত্বপূর্ণ যে আমরা কতটা একসঙ্গে আছি।’

এশিয়া কাপ থেকে ব্যাটিং অর্ডার নিয়ে বিশদ পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টেও ব্যাটিং অর্ডার ঠিক ছিল না। মাঠের পারফরম্যান্সে যেটা নেতিবাচক প্রভাব ফেলেছে। নিউজিল্যান্ড সফর দিয়ে পরীক্ষা-নিরীক্ষার অধ্যায় থেকে বেরিয়ে এসেছে টিম ম্যানেজমেন্ট।

সৌম্য সরকার ফেরায় ওপেনিংয়ে ভারসাম্য ফিরেছে। কিউইদের বিপক্ষে এনামুল হক বিজয়ের সঙ্গে সৌম্য জুটি করেন। ভালোও খেলেছেন দু’জন। চট্টগ্রামের ব্যাটিং স্বর্গে পুরোনো জুটিকে খেলাতে পারেন চন্ডিকা হাথুরুসিংহে। তিন নম্বরে শান্ত, চারে লিটন, পাঁচে মুশফিকুর রহিম, ছয়ে মাহমুদউল্লাহ রিয়াদ থাকলে সে ক্ষেত্রে সাত নম্বরে মেহেদী হাসান মিরাজকে দেখা যেতে পারে।

বাকি চারজন বোলার। তিন পেসারের সঙ্গে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম খেলতে পারেন। কম্বিনেশনের কারণে ব্যাটিং অর্ডার একটু এদিক-ওদিক করতেই পারে টিম ম্যানেজমেন্ট। এই কৌশল ইতিবাচক ফল দিলে পরিবর্তনও ভালো। শ্রীলঙ্কা টি২০ এবং টেস্টে যত ভালো, এক দিনের ক্রিকেটে ততটা নয়। স্বাগতিকদের আশাবাদী হওয়ার এটাও একটা কারণ।

samakal

Exit mobile version