Site icon The Bangladesh Chronicle

পাঠ্যপুস্তক: এত বানান ভুলে বাংলা ভাষাটা কী করে শিখবে শিক্ষার্থীরা

নিম্নে প্রাইমারি ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষাস্তরের বইয়ে কিছু ভুল, যা আমি খুঁজে পেলাম তা হলো:

প্রাথমিকের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা বইয়ের প্রথমেই শিখন-শেখানোপ্রক্রিয়া সম্পর্কে নির্দেশনা শিরোনামের পর্যায়-২-এ ‘ভাষা-দক্ষতা’ শব্দটি তিন শ্রেণির বইতে তিনভাবে (ভাষাদক্ষতা/ভাষা-দক্ষতা/ভাষা দক্ষতা) লেখা হলো। অথচ লাইনগুলোতে বিস্তারিত অন্যান্য লেখা সব শ্রেণির বাংলা বইতে একই।

পঞ্চম শ্রেণির বাংলা বইয়ের ৬ নম্বর পৃষ্ঠায় ‘অচিন্ পুরে’ লেখা, কিন্তু সঠিক বানান অচিনপুরে।

পঞ্চম শ্রেণির বইয়ে ৪০ পৃষ্ঠায় (বৌদ্ধ) শব্দটি দুই রকমের বানান লেখা হলো।
পঞ্চম শ্রেণির বইয়ে ৪৭ পৃষ্ঠায় ‘ডিসেম্বর’ বানানটি সঠিক যুক্তবর্ণ হয়নি। যেটি ষষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের ১১ নম্বর পৃষ্ঠায় ডিসেম্বর বানানটি দেখলে বোঝা যায়। পঞ্চম শ্রেণির ৯৫ পৃষ্ঠায় [মুহাম্মদ (স)] লেখা, কিন্তু যথাযথ বানান হবে মুহাম্মদ (সা.)।

পঞ্চম শ্রেণির বাংলা বইয়ের ৯৬ পৃষ্ঠায় ‘পরস্পর’ শব্দটিও ভুল বানানে লেখা। একই পৃষ্ঠায় (আসে নি) লেখা, কিন্তু যথাযথ ও প্রচলিত বানান হচ্ছে আসেনি। পঞ্চম শ্রেণির বাংলা বইয়ের ৯৮ পৃষ্ঠায় যিলকাদ লেখা, যথাযথ বানান হচ্ছে জিলকদ। পঞ্চম শ্রেণির বাংলা বইয়ে ১০২ পৃষ্ঠায় ‘ঝর্ণা’ লেখা, কিন্তু একই বইয়ের ৩১ পৃষ্ঠায় লেখা হয়েছে ‘ঝরনা’। তাই ১০২ পৃষ্ঠার ঝর্ণার সঠিক বানান হবে ঝরনা।

তৃতীয় শ্রেণির বাংলা বইয়ে ৬২ পৃষ্ঠায় ‘বাঁধো নি’ লেখা, কিন্তু যথাযথ ও প্রচলিত বানান হচ্ছে ‘বাঁধোনি’।

তৃতীয় শ্রেণির বাংলা বইয়ে ৯৯ পৃষ্ঠায় হযরত আবু বকর (রা) লেখা, কিন্তু যথাযথ বানান হবে হজরত আবু বকর (রা.), একইভাবে নবিজি (স) হবে নবিজি (সা.) হবে। একই ধরনের সমস্যা আরও আছে।

আরও পড়ুন

ষষ্ঠ শ্রেণির ইংরেজি বই: এত ভুল থেকে কী শিখবে শিক্ষার্থীরা

ষষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়েও অনেক ভুল আছে। যেমন ৫ নম্বর পৃষ্ঠায় লেখা ‘বললেন দ্যাখো’। কিন্তু  সেখানে হবে ‘বললেন, দ্যাখো’। একই পৃষ্ঠায় লেখা ‘পায় নি’, কিন্তু যথাযথ বানান হবে ‘পায়নি’। একই পৃষ্ঠায় লেখা ‘আত্মপরিাচিতি’, কিন্তু শুদ্ধ বানান হবে ‘আত্মপরিচিতি’। একই পৃষ্ঠায় লেখা ‘গলগতভাবে’, কিন্তু শুদ্ধ বানান ‘দলগতভাবে’। একই পৃষ্ঠায় লেখা ‘মনীদের’, কিন্তু সেটি হবে ‘মনীষীদের’। ৬ নম্বর পৃষ্ঠায় লেখা ধানক্ষেত, কিন্তু শুদ্ধ বানান হবে ‘ধানখেত’। এ ছাড়া ‘দেখে নি’, ‘করেন নি’, ‘চান নি’ লেখা, কিন্তু যথাযথ ও প্রচলিত বানান ‘দেখেনি’, ‘করেননি’, ‘চাননি’।

মাজহারুল ইসলাম শামীম
শিক্ষার্থী, ব্যবস্থাপনা বিভাগ
ফেনী সরকারি কলেজ

Exit mobile version