Site icon The Bangladesh Chronicle

পরীক্ষা ছাড়াই জেএসসির বোর্ড সনদ

পরীক্ষা ছাড়াই জেএসসির বোর্ড সনদ – ফাইল ছবি

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হবে না। বার্ষিক পরীক্ষার মতো শ্রেণি মূল্যায়ণ হবে। আর শ্রেণি মূল্যায়ণের ফলের ওপর বোর্ড সনদ পাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা। আর বিদ্যালয় থেকে সনদ পাবে পিইসি পরীক্ষার্থীরা।

এসএসসি-এইচএসসি পরীক্ষা একদম সামনে। আমার মনে হয় না পিইসি, জেএসসি, জেডিসি পরীক্ষা নেওয়া সুযোগ থাকছে। ক্লাস সমাপনী অন্যান্য ক্লাসের মতো করেই হবে। আমরা যেটি করতে চাইছি—সব শ্রেণির সমাপনী মূল্যায়ন চলছে, অ্যসাইনমেন্ট মূল্যায়ন চলছে। অষ্টম শ্রেণিরও সমাপনী মূল্যায়ন হবে। সেখানে সামষ্টিক পরীক্ষা হবে। কিছুটা অ্যসাইনমেন্ট যেটা দেওয়া হচ্ছে সেটা দিয়ে মূল্যায়ন হবে। আমরা আশা করছি, সনদ দিতে পারবো। তাদের সনদ তো একটা দিতেই হবে। কারণ অষ্টম শ্রেণির পর অনেকের হয়তো পড়াশোনার সুযোগ হয় না। সেটা নিয়ে আমরা বোর্ডের সাথে আলোচনা করবো। শিক্ষার্থীরা আগের মতো বোর্ড সনদ পাবে।’

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, নিজ নিজ বিদ্যালয়ে প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে। করোনার এই পরিস্থিতিতে সংক্রমণের বিস্তার রোধে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেয়া সম্ভব হবে না। তবে শিক্ষার্থীরা আগের মতোই সনদ পাবে।’

প্রতিবছর কেন্দ্রীয়ভাবে পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হতো। কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত এই পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিত। কারণ এই পরীক্ষার সনদ দেয়া হতো বোর্ড থেকে।

করোনার কারণে ২০২০ সালের পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ (ক্লাস প্রশোমন) করা হয়েছে। এবার (২০২১) কেন্দ্রীয়ভাবে পরীক্ষা না নেয়া হলেও বার্ষিক মূল্যায়ন করা হবে নিজ নিজ বিদ্যালয়ে। বিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীরা বোর্ড সনদ পাবে। তবে পিইসি পরীক্ষার্থীরা বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি উত্তীর্ণ’র সনদ পাবে।

Exit mobile version