Site icon The Bangladesh Chronicle

নির্বাহী ক্ষমতা ছাড়া সেনাবাহিনী নামতে রাজি হচ্ছে না 

The Mirror Asia
শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪
টিএমএ রিপোর্ট
১৯ জুলাই, ২০২৪ ১৯:০৬
facebook sharing buttonmessenger sharing buttonwhatsapp sharing buttontwitter sharing buttonsharethis sharing button
নির্বাহী ক্ষমতা ছাড়া সেনাবাহিনী নামতে রাজি হচ্ছে না
কোটা বিরোধী আন্দোলনকে ঘিরে সারাদেশে ব্যাপক প্রাণহানির ঘটনায় উদ্ভুত পরিস্থিতি মোকাবিলায় বুধবার রাতেই সেনাবাহিনী নামানোর পরিকল্পনা করেছিল সরকার। কিন্তু সেনাবাহিনী নির্বাহী ক্ষমতা ছাড়া রাজপথে নামতে রাজি হচ্ছে না।
সরকারের একটি সূত্র বুধবারই দ্য মিরর এশিয়াকে বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে কারফিউ জারির সিদ্ধান্ত থেকে সরকার সরে এসেছে। সেনাবাহিনী না নামলে কারফিউ জারির চিন্তাভাবনা করেছিল সরকার। কিন্তু কারফিউ ভেঙে শিক্ষার্থী জনতা পথে নেমে আসলে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বিবেচনায় সিন্ধান্ত থেকে সরে আসে সরকার।
সূত্রটি বৃহস্পতিবার জানায়, নির্বাহী ক্ষমতা ছাড়া মাঠে নামতে রাজি হচ্ছে না। এ নিয়ে বুধবারই বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে সেনা প্রতিনিধিরা আলাপ করেছেন।
সূত্রটি জানায়, সেনাবাহিনী কি নির্বাহী ক্ষমতাসহ মাঠে নামবে না সরকারের স্টিয়ারিং ফোর্স হিসেবে আন্দোলন দমনে কাজ করবে সে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।
এছাড়া সরাসরি জনসাধারণের বিপক্ষে না নামতেও সেনাবাহিনীর একাংশের চাপ আছে। ওই অংশটি মনে করছে আন্দোলন এখন সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে। এই অবস্থায় মাঠে নামা মানে জনগনের সঙ্গে যুদ্ধে লিপ্ত হওয়া।
ওই সূত্রটি আরো জানায়, পুলিশের গুলিতে সারাদেশের ব্যাপক প্রাণহানির ঘটনাকে নজিরবিহীন হিসেবে মনে করছেন পুলিশের অধিকাংশ কর্মকর্তা। আন্দোলন সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে বলেও রাষ্ট্রপতির কাছে মতামত তুলে ধরেন তারা।
Exit mobile version