Site icon The Bangladesh Chronicle

নগদ অর্থ উত্তোলন বাড়ছে কেন

দেশের ক্রেডিট কার্ডে বিদেশে নগদ অর্থ উত্তোলন এক মাসের ব্যবধানে ৫১ শতাংশ বেড়েছে। গত নভেম্বরে দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ইস্যু করা কার্ডে বিদেশে নগদ উত্তোলনের পরিমাণ ছিল ৩৭ কোটি টাকা। ডিসেম্বরে তা বেড়ে দাঁড়ায় ৫৬ কোটি টাকায়। সেই হিসাবে এক মাসের ব্যবধানে বিদেশের মাটিতে ক্রেডিট কার্ডে নগদ ১৯ কোটি টাকা বেশি উত্তোলন করা হয়েছে। এর পাশাপাশি বিদেশে ক্রেডিট কার্ডে খরচ এক মাসের ব্যবধানে প্রায় ১৯ শতাংশ বেড়েছে।

শুধু বিদেশে নয়, এ সময় দেশেও ক্রেডিট কার্ডে নগদ অর্থ উত্তোলন বেড়েছে। ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা ডিসেম্বরে দেশের ভেতরে প্রায় ২১৯ কোটি টাকা নগদ উত্তোলন করেন। নভেম্বরে যার পরিমাণ ছিল ২০৮ কোটি টাকা। স্থানীয় কার্ডধারীদের পাশাপাশি এ দেশে অবস্থানকারী বিদেশিরাও ক্রেডিট কার্ডে অর্থ খরচ করেন।

ডিসেম্বরে বিদেশিদের খরচের পরিমাণ ছিল ১৮৪ কোটি টাকা। এর মধ্যে ৪৮ কোটি টাকা তাঁরা খরচ করেছেন নগদ উত্তোলনের মাধ্যমে। সব মিলিয়ে দেশে–বিদেশে গত ডিসেম্বরে ক্রেডিট কার্ডে নগদ উত্তোলন হয়েছে প্রায় ৩২৩ কোটি টাকা। নভেম্বরে নগদ উত্তোলন হয়েছিল ২৯১ কোটি টাকা।

ক্রেডিট কার্ডে দেশে ও দেশের বাইরে নগদ উত্তোলনের পরিমাণ বেড়ে যাওয়ার কারণ জানতে চাইলে বেসরকারি একটি ব্যাংকের শীর্ষ নির্বাহী নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, ক্রেডিট কার্ড একটি লাইফস্টাইল পণ্য। কার্ড ব্যবহার করে নগদ অর্থ উত্তোলন খুব বেশি হওয়ার কথা নয়। দেশের ভেতরে ক্রেডিট কার্ডে নগদ উত্তোলন বেড়ে যাওয়ার কারণ মূল্যস্ফীতির চাপ সামাল দিতে হয়তো অনেকে ক্রেডিট কার্ড থেকে ধার করতে বাধ্য হচ্ছেন। আর বিদেশে নগদ উত্তোলনের পেছনে বড় কারণ ডলার–সংকট। বেশি দামের কারণে অনেকে বিদেশযাত্রায় নগদ ডলার না কিনে বিদেশে গিয়ে প্রয়োজনে ক্রেডিট কার্ড দিয়ে নগদ অর্থ তুলে খরচ করেছেন।

ক্রেডিট কার্ড ব্যবহারের ওপর বাংলাদেশ ব্যাংকের তৈরি করা গত ডিসেম্বরের লেনদেন–সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ ক্রেডিট কার্ড ইস্যুকারী ৪৩টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানের তথ্য নিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে। মাস ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করে থাকে বাংলাদেশ ব্যাংক। প্রতিবেদনে দেশের অভ্যন্তরে ও বিদেশে বাংলাদেশি নাগরিক এবং দেশের ভেতরে বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ড ব্যবহারের তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বরে বিদেশের মাটিতে বাংলাদেশি ক্রেডিট কার্ড ব্যবহার করে ৫৭৯ কোটি টাকা খরচ করেছেন কার্ডধারীরা। নভেম্বরে এ খরচের পরিমাণ ছিল ৪৮৭ কোটি টাকা। সেই হিসাবে এক মাসের ব্যবধানে বিদেশে বাংলাদেশি ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে ৯২ কোটি টাকা বা ১৯ শতাংশ। ডিসেম্বরে বাংলাদেশের ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি খরচ হয়েছে ভারত, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), থাইল্যান্ড ও সৌদি আরবে।

খাতসংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বর মাস মূলত পর্যটন মৌসুম। এ মাসে বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। ভ্রমণপিপাসুদের অনেকে এ সময়ে পরিবার–পরিজন নিয়ে দেশের পাশাপাশি বিদেশেও ঘুরতে যান। বাংলাদেশিদের কাছে ভ্রমণের ক্ষেত্রে ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়ার পাশাপাশি এখন পছন্দের গন্তব্য হয়ে উঠেছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। ভারত ও থাইল্যান্ডে অনেকে চিকিৎসার জন্যও যান। এ কারণে এসব দেশে ক্রেডিট কার্ডে বাংলাদেশিদের খরচের পরিমাণ বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ডিসেম্বরে বাংলাদেশিরা ক্রেডিট কার্ড ব্যবহার করে ভারতে খরচ করেছেন ১১৬ কোটি টাকা, যা তার আগের মাসের চেয়ে ২৯ কোটি টাকা বা ৩৩ শতাংশ বেশি। আর ইউএইতে ক্রেডিট কার্ডে এক মাসের ব্যবধানে বাংলাদেশিদের খরচ বেড়েছে ১৮ কোটি টাকা বা ৪৪ শতাংশ। ডিসেম্বরে সে দেশে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে খরচ করেছেন ৫৯ কোটি টাকা, নভেম্বরে যার পরিমাণ ছিল ৪১ কোটি টাকা। একইভাবে থাইল্যান্ডে গত ডিসেম্বরে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে ৫৮ কোটি টাকা খরচ করেছেন। নভেম্বরে যার পরিমাণ ছিল ৪০ কোটি টাকা।

প্রথম আলো

Exit mobile version