Site icon The Bangladesh Chronicle

ধানমন্ডির সেই সড়ক বিভাজকে লাগানো হচ্ছে ফুল গাছ

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ মে ২০২৩, ০৮:১১ পিএম

হরেকরকম বাহারি ফুলের গাছে সজ্জিত করা হচ্ছে ধানমন্ডি এলাকার সাত মসজিদ সড়কের বিভাজক (মিডিয়ান)। রঙ্গন, কামিনী, বাগান বিলাস, চন্দ্রপ্রভা (টেকোমা) ও কাঞ্চন ফুলে সাত মসজিদ সড়কের বিভাজককে সাজিয়ে তুলতে এসব ফুলের গাছ লাগানো শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

শুক্রবার (১৯ মে) সন্ধ্যায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মুখপাত্র আবু নাছের এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রতিটি গাছের মধ্যে ৪-৫ ফুট দূরত্ব রেখে সাত মসজিদ সড়কের মোট ১.৭ কিমি দৈর্ঘ্যের বিভাজকের মধ্যে ইতোমধ্যে ৮০০ মিটার অংশে প্রায় ৬৫০টি ফুলের গাছ লাগানো হয়েছে।

এর আগে গত ৮ মে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ধানমন্ডি এলাকার সাত মসজিদ সড়ক বিভাজকের গাছ কাটা বন্ধ করে সেখানে নতুন করে গাছ রোপণের দাবি জানিয়েছে সাতমসজিদ সড়ক গাছ রক্ষা আন্দোলন কমিটি।

সংবাদ সম্মেলন শেষে ঢাকা নগরভবনে দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র বরাবর আন্দোলনকারীরা গাছ কাটা বন্ধ এবং কাটা গাছের স্থানে দেশীয় প্রজাতির গাছ লাগানোর জন্য ৩৭ জন নাগরিকের স্বাক্ষর সংবলিত চিঠি প্রদান করেন।

এদিকে সড়ক বিভাজকে ফুলের গাছ লাগানো প্রসঙ্গে ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন অবকাঠামো উন্নয়ন (মেগা)’ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. খায়রুল বাকের বলেন, আমরা সাত মসজিদ সড়কের বিভাজকে ফুলের গাছ লাগানো শুরু করেছি। পুরো বিভাজকে প্রায় ১ হাজার ৫ শত গাছ লাগানো হবে। আশা করি আগামী ২ দিনের মধ্যে সড়ক বিভাজককে ফুলের গাছে সজ্জিত করতে আমাদের কার্যক্রম সম্পন্ন হবে।

জানা গেছে, ১ হাজার ৭ শত মিটার দৈর্ঘ্যের এ সড়ক বিভাজকে ফুলের গাছ লাগানো এবং সেজন্য প্রয়োজনীয় ভিটি বালু, মাটি, গোবর ও সার ক্রয়ে মোট ১০ লাখ ৪০ হাজার টাকা ব্যয় হবে।

Exit mobile version