দেশের সকল গুমের অভিযোগ নিরপেক্ষ তদন্ত চায় লেবার পার্টি

দেশের সকল গুমের অভিযোগ নিরপেক্ষ তদন্ত চায় লেবার পার্টি – ছবি : সংগৃহীত

দেশে সংঘটিত সকল গুমের অভিযোগ তদন্তে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের লক্ষ্যে কমিশন গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ লেবার পার্টি।

সোমবার আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে এক যৌথ বিবৃতিতে লেবার পার্টির চেয়ারম্যান ডা: মোস্তাফিজুর রহমান ইরান, সিনিয়র ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন, ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান, ভাইস চেয়ারম্যান মোসলেম উদ্দিন, মাহবুবুর রহমান খালেদ, অ্যাডভোকেট আমিনুল ইসলাম রাজু, এস এম ইউসুফ আলী, জহিরুল হক জহির, আমিনুল ইসলাম আমিন, আলাউদ্দিন আলী ও হিন্দুরত্ম রামকৃষ্ণ সাহা এ দাবি জানান।

লেবার পার্টির নেতৃবৃন্দ বলেন, গুম হওয়া ব্যক্তিদের জরুরি ভিত্তিতে খুঁজে বের করা, প্রতিটি গুমের ঘটনা সুষ্ঠু তদন্ত নিশ্চিতে স্বাধীন ও নিরপেক্ষ কমিশন গঠন, দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া এবং গুমের শিকার ব্যক্তি ও তার পরিবারের যথাযথ পুনর্বাসন নিশ্চিত করে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সরকারের দায়িত্ব।

নেতৃবৃন্দ আরো বলেন, বাংলাদেশে গুমের আতঙ্ক এখন সর্বত্র বিরাজ করছে। গুমের মতো সমাজবিরোধী, মানবতাবিরোধী ও রাষ্ট্রবিরোধী অমানবিক দুষ্কর্মের অবসান ঘটানো সম্ভব কেবল ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে পারলেই।

বাংলাদেশে যেসব পরিবারের সদস্যরা গুম হয়েছেন তাদের জন্য উদ্বেগ প্রকাশ এবং নিখোঁজ মানুষের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে নেতৃবর্গ বলেন, সরকারের উচিত অতিদ্রুত গুম হওয়া মানুষগুলোতে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করা। গুম এখন বাংলাদেশের প্রধান রাজনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘ দিন ধরেই এই ধরনের আতঙ্কজনক সংস্কৃতি চালু হয়েছে। ফলে মানুষের জীবনের কোনো নিরাপত্তা নেই। -বিজ্ঞপ্তি।