Site icon The Bangladesh Chronicle

ডলারে মাথাপিছু আয় এখন কত, সেই হিসাব দিচ্ছে না বিবিএস

মার্কিন ডলার

মার্কিন ডলারে দেশে মাথাপিছু আয় কত, সেই হিসাব এখন নেই। কারণ, ২০২২-২৩ অর্থবছরের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) চূড়ান্ত হিসাবে সেটি উল্লেখ করা হয়নি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সম্প্রতি মাথাপিছু আয়ের হিসাব শুধু স্থানীয় টাকায় প্রকাশ করেছে। সংস্থাটি এর আগে প্রতিবছর ডলারে মাথাপিছু আয়ের হিসাব দিত। বিবিএস মাথাপিছু আয়সহ জিডিপি ও বিনিয়োগের অনুপাতসহ বিভিন্ন ধরনের তথ্য প্রকাশ করে থাকে।

বিবিএসের হিসাবে, স্থানীয় মুদ্রায় বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ২ লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা, যা আগের বছরের চেয়ে ৩২ হাজার টাকা বেশি।

সরকারি সংস্থাটি ডলারে মাথাপিছু আয়ের হিসাব না দেওয়ার বিষয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের সাবেক মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন। তিনি বলেন, ডলারের দাম বেড়েছে। মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি কমেছে। এসব কারণে আগের বছরের চেয়ে মাথাপিছু আয় কমে যাবে, এটাই স্বাভাবিক। হয়তো বিবিএস ডলারে মাথাপিছু আয় কমে যাওয়ার বিষয়টি দেখাতে চায়নি।

বিবিএস হিসাবটি না দিলেও মাথাপিছু আয়ের হিসাবটি বের করা যেতে পারে। যেমন বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত দেড় বছরে ডলারের দাম ২৫ শতাংশের বেশি বেড়েছে। গত ২০২২-২৩ অর্থবছরে ডলারের গড় দাম ছিল ৯৯ টাকা ৪২ পয়সা। সেই হিসাবে মাথাপিছু আয় দাঁড়ায় ২ হাজার ৭৪৯ ডলার, যা ২০২১-২২ অর্থবছরে ছিল ২ হাজার ৭৯৩ ডলার। সেই হিসাবে ডলারের দাম বাড়ার কারণে এক বছরে মাথাপিছু আয় কমেছে ৪৪ ডলার।

ডলারের বর্তমান বাজারদর বিবেচনা করলে মাথাপিছু আয় অবশ্য বেশ কমে যায়। এখন ডলারের দাম ১১০ টাকা। তাতে মাথাপিছু আয় দাঁড়ায় ২ হাজার ৪৮৫ ডলার। সেই হিসাবে এক বছরে মাথাপিছু আয় কমেছে ৩০৮ ডলার।

বিবিএস গত বছরের মে মাসে ২০২২-২৩ অর্থবছরের জিডিপি ও মাথাপিছু আয়ের সাময়িক হিসাব প্রকাশ করেছিল। তখন ডলারে মাথাপিছু আয়ের হিসাব দেওয়া হয়েছিল। ওই সময়ে প্রতি ডলারের দাম ছিল ৯৭ টাকা ৮১ পয়সা। তাতে মাথাপিছু আয় দাঁড়ায় ২ হাজার ৭৬৫ ডলার।

ডলারে কেন হিসাব দেওয়া হয়নি—তা জানতে বিবিএসের জাতীয় আয় শাখার একজন শীর্ষ কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি আনুষ্ঠানিক ব্যাখ্যা দিতে রাজি হননি। তবে জানান, সাময়িক হিসাব পর্যন্ত ডলারে মাথাপিছু আয়ের হিসাব দেওয়ার নির্দেশনা ছিল। চূড়ান্ত হিসাব দেওয়ার সময় তা ডলারে করার নির্দেশনা ছিল না। তাই ডলারে মাথাপিছু আয় হিসাব করা হয়নি।

মাথাপিছু আয় কারও ব্যক্তিগত আয় নয়। একটি দেশের ভেতরে ও বাইরে থেকে যত আয় হয়, সেটাকে দেশের সব মানুষ দিয়ে ভাগ করেই মাথাপিছু আয়ের হিসাব করা হয়।

প্রথম আলো

Exit mobile version