Site icon The Bangladesh Chronicle

টি-২০ বিশ্বকাপ : টাইগারদের প্রস্তুতিতে খুশি আকরাম


আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য জাতীয় দলের প্রস্তুতির বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান।

সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে মন্থর উইকেটে খেলেছে বাংলাদেশ, যেখানে ব্যাটসম্যানদের রান করা অনেক বেশি কঠিন ছিলো। তারপর অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে বাংলাদেশ। যেকোনো ফরম্যাটে প্রথমবারের মত অসিদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ জয়ের নজির গড়ে টাইগাররা। এই পিচে খেলে সেরা প্রস্তুতি কি-না এ বিষয়ে স্থানীয় ও বিদেশের বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছিলেন।

যদিও অধিকাংশই বিশ্বাস করেন, অস্ট্রেলিয়াকে হারাতে যে ধরনের ট্র্যাক প্রস্তুত করেছিলো এবং নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজেও একই ধরনের ট্রাক তৈরি করা হবে। তবে আকরাম আজ জানান, উইকেটের সাথে তাদের কোনো সম্পর্ক নেই কারণ এটি কিউরেটরের ব্যাপার।

আকরাম বলেন, ‘আমরা কখনই কোনো বিশেষ ধরনের পিচ চাইনি। উইকেট যাই হোক না কেন, আমরা সব সময় খেলার জন্য প্রস্তুত।’

তিনি আরো বলেন, ‘এটি আমাদের ঘরের মাঠ এবং স্বাভাবিকভাবেই আমরা ঘরের মাঠের সুবিধা পাবো। প্রতিটি দেশ ঘরের মাঠের সুবিধা পেয়ে থাকে। যেহেতু আমরা মিরপুর উইকেটে অন্য যেকোনো দলের চেয়ে বেশি ম্যাচ খেলেছি, তাই অন্যদের চেয়ে আমরা এটি ভালো জানতাম। আমি মনে করি, আমরা টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য ভালো প্রস্তুতি নেয়ার পথে আছি। আমরা জিম্বাবুয়ে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছি এবং এখন আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবো। আরও বেশি প্রস্তুতি নিয়ে আমরা বিশ্বকাপ ভেন্যুতে যাবো।’

কন্ডিশনের সাথে মানিয়ে নিতে নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগে ওমানে পৌঁছানোর সিদ্বান্ত নিয়েছে বাংলাদেশ। প্রথম রাউন্ডে ম্যাচগুলো ওমানেই খেলবে তারা। সুপার-১২তে খেলার যোগ্যতা অর্জন করলে পরবর্তীতে দুবাই যাবে বাংলাদেশ।

আকরাম বলেন, ‘এটা নিশ্চিত যে আমরা অন্তত এক সপ্তাহ আগে সেখানে যাবো। কারণ হলো, সেখানে কিছু অনুশীলন ম্যাচ খেলা। কিন্তু এখনো কিছুই চূড়ান্ত হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন কোচ।’

আকরাম এটাও স্পষ্ট করেছেন, যদি তামিম ইকবালকে ফিট ঘোষণা করা হয়, তবেই দলে থাকবেন। হাঁটুর ইনজুরি পুরোপুরি সারানোর জন্য এখন পুর্নবাসনে থাকায় নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজও মিস করবেন তামিম। এর আগে অস্ট্রেলিয়াা বিপক্ষে সিরিজ খেলতে পারেননি তিনি। জিম্বাবুয়েতে একমাত্র টেস্ট এবং তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ মিস করেছেন তামিম।

তিনি বলেন, ‘তামিম দেশের অন্যতম সেরা খেলোয়াড়। তাকে নিয়ে কোনো প্রশ্ন নেই। যদি সে ফিট থাকে তবে খেলবে। তার ইনজুরির সমস্যা আছে। ডাক্তার, ফিজিও এবং নির্বাচকদের সাথে যোগাযোগ রাখছেন তিনি। আশা করি, সময় মত ফিট হবেন সে।’

Exit mobile version