Site icon The Bangladesh Chronicle

টিকা রফতানির অনুমতি পেতেই কয়েক মাস সময় লাগবে সিরামের

টিকা রফতানির অনুমতি পেতেই কয়েক মাস সময় লাগবে সিরামের – ছবি : সংগৃহীত

ভারত কি বাংলাদেশকে সত্যিই টিকা দিবে? দিলে সেটা কবে নাগাদ বাংলাদেশে পৌঁছাবে? এমন নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে রোববার ভারতের কিছু গণমাধ্যমে টিকা রফতানির উপর নিষেধাজ্ঞার খবরে। বিষয়টি নিয়ে সোমবার বাংলাদেশ সরকারের স্বাস্থ্যমন্ত্রণালয় থেকে একটি সংবাদ সম্মেলনও করা হয়েছে। এতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভারত থেকে যথাসময়ে করোনাভাইরাসের টিকা আসবে। তিনি বলেন, ‘সমস্যাটা নতুন। আজকেই শুনলাম। এর মধ্যেই যতটুকু কথা হয়েছে, তাতে আশা করছি সমস্যার সমাধান হবে।’

 

তবে ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম বলছে, নিষেধাজ্ঞা না থাকলেও টিকা রফতানির অনুমতি পেতেই কয়েকমাস সময় লাগবে তাদের।

তবে কোম্পানিটি এখন অন্য দেশে টিকা রপ্তানির অনুমতি পাওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে, যা পেতে কয়েকমাস পর্যন্ত সময় লেগে যেতে পারে।

তবে রফতানি শুরুর আগেই ভারত সরকারকে ১০ কোটি টিকা দেয়ার বিষয়ে সম্মত হয়েছে। কিন্তু এই মুহূর্তে তারা রফতানি করতে পারবে না, যেহেতু তাদের রপ্তানির অনুমতি নেই।

বাংলাদেশ আগামী মাসের শুরুতে যে ৫০ লাখ ডোজ টিকা পাবে বলে আশা করা হচ্ছে সেটি এই সেরাম ইন্সটিটিউটের কাছ থেকেই পাওয়ার কথা। প্রতি মাসে ৫০ লাখ ডোজ হিসেবে পুরো তিন কোটি টিকার জন্য অগ্রিম হিসেবে ৬শ কোটি টাকা সেরামের অ্যাকাউন্টে রোববার জমাও দেয়ার কথা জানিয়েছিল বাংলাদেশের সরকার।

 

Exit mobile version