‘জয় বাংলা’কে কুক্ষিগত করে রেখেছিল আ. লীগ: আইভী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
জুলাই ১৬, ২০২৩
সাভার (ঢাকা): ‘জয় বাংলা বলতে দ্বিধা করবেন না, জয় বাংলা রণাঙ্গনের স্লোগান’ উল্লেখ করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেছেন, জয় বাংলা আওয়ামী লীগের একক সম্পত্তি নয়। আওয়ামী লীগ কুক্ষিগত করে রেখেছিল জয় বাংলাকে।

শনিবার (১৫ জুলাই) বিকেলে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচ অডিটোরিয়ামে নারীপক্ষ সংগঠনের ৪০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সম্মেলনের সমাপনী আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র আইভী বলেন, জয় বাংলা সকলের। কৃষক মজুরের স্লোগান, আমজনতার স্লোগান। আপনার, আমার মতো নারীদের স্লোগান। যেই স্লোগান দিয়ে ওই সময় সাহস যোগাত। সেই স্লোগান দিয়ে একদম মাঠে নেমে যাবেন। এটা আমাদের সকলের স্লোগান। এটা শুধু আওয়ামী লীগের স্লোগান নয়। দয়া করে এইটা মাথার মধ্যে রাখবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. নায়লা জামান খান, নারীবাদী গবেষক আফরোজা সোমা, ব্যারিস্টার রাশনা ঈমাম। উপস্থিত ছিলেন নারীপক্ষের প্রতিষ্ঠাতা শিরিন হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারীপক্ষের সভাপ্রধান ড. ফিরদৌস আজীম।

ডা. নায়লা জামান খান বলেন, আমরা সোচ্চার হলেই আমাদের কথা দেশ ও জাতি শুনবে, প্রতিবাদ করতে হবে, আন্দোলন করতে হবে, আমাদের দাবি আমাদেরই আদায় করে নিতে হবে।

গবেষক আফরোজা সোমা বলেন, আমাদের সকলকে কথা বলতে হবে, নিজের কথা নিজের বয়ানে তুলে ধরার যে শক্তি তাকে পৃথিবী ভয় পায়। নীরবতা ভেঙে সোচ্চার হওয়ার জন্য এমন সম্মেলন একটি চমৎকার প্ল্যাটফর্ম। এখানে যেসব তরুণ নারী উপস্থিত আছেন তাঁরা ভবিষ্যতে নারীর অধিকার আদায়ের আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করবেন।

ব্যারিস্টার রাশনা ঈমাম বলেন, আইনের দরজায় গিয়ে আমাদের কড়া নাড়তে হবে, তা না হলে আইন নিজে থেকে এসে আমাদের সাহায্য করবে না।

গত ১৩ জুলাই শুরু হয়েছিল এই সম্মেলন। নারীপক্ষের ৪০ বছর পূর্তি উপলক্ষে সারা দেশের ৩০০ নারী অধিকার কর্মী নিয়ে ‘মোরা আকাশের মতো বাধাহীন’ শিরোনামে তিন দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করে নারীপক্ষ।

১৯৮৩ সাল থেকে নারীর অবস্থা ও অবস্থান পরিবর্তনের লক্ষ্যে নারীর অধিকার নিশ্চিত করা ও নারীর প্রতি সকল বৈষম্যের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে আসছে নারীপক্ষ।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
এসএফ/এমজেএফ