গ্যাস ও বিদ্যুতের মূল্য না বাড়ানোর অনুরোধ পোশাক ব্যবসায়ীদের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৫ মে ২০২২, ২০:৫৮

সরকারকে গ্যাস ও বিদ্যুতের মূল্য না বাড়ানোর অনুরোধ জানিয়েছে রফতানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকরা।

বুধবার (২৫ মে) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান এই অনুরোধ জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন।

এতে সংগঠনটি উল্লেখ করেছে, কোভিড মহামারী-সৃষ্ট প্রতিকূলতা মোকাবেলা করে পোশাক শিল্প যদিও পুনরুদ্ধারের পথে ফিরে এসেছে, তথাপি শিল্পটি বর্তমানে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুক্ষীণ হচ্ছে। পোশাক শিল্প ইতিমধ্যেই কাঁচামাল সংকট, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, কন্টেইনার ও জাহাজভাড়া অস্বাভাবিক বৃদ্ধির চাপের মধ্যে রয়েছে। এই মুহূর্তে গ্যাস ও বিদ্যুতের মূল্য কোনোরকম বৃদ্ধি করা হলে তা পোশাক শিল্পের দুর্ভোগ বাড়িয়ে তুলবে। কারণ, এতে করে শিল্পে উৎপাদন ব্যয় বৃদ্ধি পাবে, ফলে শিল্পের প্রতিযোগী সক্ষমতা হ্রাস পাবে।

পোশাক ব্যবসায়ীরা আরো বলেন, গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত কোভিড মহামারী থেকে পোশাক শিল্পের পুনরুদ্ধারকে বাধাগ্রস্ত করবে। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়িয়ে দিয়েছে, আবার বাংলাদেশী পোশাকের প্রধান রফতানি বাজার ইউরোপের বেশকিছু দেশে অর্থনৈতিক মন্দার আশঙ্কা রয়েছে। এছাড়া বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বৃদ্ধি এবং এর ফলে প্রকৃত আয় কমে যাওয়া পোশাকের বাজার চাহিদার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

ব্যবসায়ী বলছেন, গ্যাস এবং বিদ্যুতের মূল্য বৃদ্ধি শুধু পোশাক শিল্পের উপরই প্রভাব ফেলবে, তা নয়। বরং এটি জনগণের উপরও মারাত্মক প্রভাব রাখবে। কারণ এর ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী ও পরিষেবার মূল্য বেড়ে যাবে। এ পরিস্থিতিতে মূল্যস্ফীতির চাপ সামলানো কঠিন হয়ে পড়বে। এসব সার্বিক পরিস্থিতি বিবেচনা করে গ্যাস ও বিদ্যুতের মূল্য না বাড়ানোর জন্য সরকারকে অনুরোধ জানিয়েছেন তারা।

সূত্র : বাসস