Site icon The Bangladesh Chronicle

গল টেস্ট : শ্রীলঙ্কার ৩৭৮ রানে জবাবে চাপে পাকিস্তান

– ছবি : সংগৃহীত


গলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ৩৭৮ রানে অলআউট হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। প্রথম দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ১৯১ রান করেছে পাকিস্তান। ৩ উইকেট হাতে নিয়ে ১৮৭ রানে পিছিয়ে সফরকারী পাকিস্তান।

প্রথম দিন ৬ উইকেটে ৩১৫ রান করেছিল শ্রীলঙ্কা। উইকেটরক্ষক-ব্যাটার নিরোশান ডিকবেলা ৪৩ বলে ৪২ ও দুনিথ ওয়েললাগে ৬ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিনের চতুর্থ ওভারেই প্রথম উইকেট শিকার করে পাকিস্তান। ওয়েললাগেকে ১১ রানে থামিয়ে দেন পাকিস্তানের পেসার নাসিম শাহ। টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফ সেঞ্চুরি তুলে ৫১ রানে থামেন ডিকেবলা। তাকেও শিকার করেন নাসিম। ৫৪ বল খেলে ৬টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান ডিকবেলা। দলীয় ৩৩৩ রানে অষ্টম ব্যাটার হিসেবে প্যাভিলিয়নে ফিরেন ডিকবেলা।

শ্রীলঙ্কার শেষ ২ উইকেট দ্রুত তুলে নিতে মরিয়া ছিল পাকিস্তান। কিন্তু তাদের পথে বাঁধা হয়ে দাঁড়ান রমেশ মেন্ডিস। নবম উইকেটে প্রবাথ জয়সুরিয়াকে নিয়ে ২০ রান যোগ করে দলের স্কোর সাড়ে ৩০০ পার করেন রমেশ। শেষ উইকেটে আসিথা ফার্নান্দোকে নিয়ে আরো ২৫ রান তুলেন রমেশ। দুই জুটিতে রমেশের অবদান ছিল ৩২ রান । ফলে ৩৭৮ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা।

শেষ ব্যাটার হিসেবে পাকিস্তানের স্পিনার ইয়াসির শাহর বলে আউট হন রমেশ। ৪টি চার ও ১টি ছক্কায় ৫২ বলে ৩৫ রান করেন রমেশ। জয়সুরিয়া ৮ ও আসিথা অপরাজিত ৪ রান করেন।

পাকিস্তানের নাসিম ও ইয়াসির ৩টি করে উইকেট নেন।

মধ্যাহ্ন-বিরতির আগ মুর্হূতে নিজেদের ইনিংস শুরু করে পাকিস্তান। ইনিংসের দ্বিতীয় বলেই হোঁচট খায় পাকিস্তান। আগের ম্যাচের নায়ক ওপেনার আব্দুল্লাহ শফিক খালি হাতে ফিরেন। শিকারী ছিলেন আসিথা।
শুরুর ধাক্কাটা সামাল দিয়েছেন আরেক ওপেনার ইমাম উল হক ও অধিনায়ক বাবর। ৩৫ রান যোগ করে বিচ্ছিন্ন হন তারা। ১৬ রান করা বাবরকে থামান জয়সুরিয়া। উইকেটে সেট হয়ে ৩২ রানে ধনাঞ্জয়া ডি সিলভার বলে আউট হন ইমাম।

এরপর পাকিস্তানের মেরুদণ্ড ভেঙে দেন স্পিনার রমেশ। মোহাম্মদ রিজওয়ান এবং ফাওয়াদ আলমকে ২৪ ও মোহাম্মদ নাওয়াজকে ১২ রানে শিকার করেন রমেশ। ফলে ১৪৫ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে বড় ধরনের চাপে পড়ে পাকিস্তান।

এ অবস্থায় আজই পাকিস্তানের শেষ চার উইকেট তুলে নিতে আক্রমণাত্মক হয়ে উঠে শ্রীলঙ্কা।

কিন্তু শ্রীলঙ্কার পরিকল্পনাকে নসাৎ করে দেন আঘা সালমান ও ইয়াসির। সপ্তম উইকেটে শ্রীলঙ্কার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন তারা। সর্তকতার সাথে খেলে ১১৫ বল খেলে ফেলেন সালমান ও ইয়াসির। টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন সালমান। তাতে দিনের শেষটা বিপদ ছাড়াই শেষ করার পথে ছিল পাকিস্তান।

কিন্তু দিনের শেষ ওভারের চতুর্থ বলে সালমান ও ইয়াসিরের জুটি ভেঙে শ্রীলঙ্কার মুখে হাসি ফোটান জয়সুরিয়া। ১২৬ বলে ৬২ রান করেন সালমান। তার ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা ছিল। সালমানের আউটে দিনের খেলার ইতি ঘটে। ৬১ বল খেলে ১৩ রানে অপরাজিত থাকেন ইয়াসির।

রমেশ ৩টি ও জয়সুরিয়া ২টি উইকেট নেন।

সূত্র : বাসস

Exit mobile version