Site icon The Bangladesh Chronicle

কোহলির শতকে ভারতের জয়

কোহলির শতকে ভারতের জয়। – ছবি : সংগৃহীত

সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৬৭ রানে হারিয়েছে ভারত। শতকের দেখা পেয়েছেন বিরাট কোহলি। তবে কোহলির সেঞ্চুরি করে দলকে জেতানোর দিনে বিপরীত স্বাদ পেয়েছেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকার, বৃথা গেছে তার শতক। ভারতের দেয়া ৩৭৪ রানের লক্ষ্যে বিধ্বংসী সেঞ্চুরি হাঁকিয়েও দলের সংগ্রহ ৩০৬ রানের বেশি করতে পারেননি শানাকা।

মঙ্গলবার (১০ জানুয়ারি) টসে হেরে আগে ব্যাটিংয়ে নামে ভারত। শুরু থেকেই দারুণ খেলতে থাকা ভারতের প্রথম উইকেটের পতন হয় ২০তম ওভারে শুভমান গিল ৭০ রান করে বিদায় নিলে। একই সাথে ভাঙে ১৪৩ রানের উদ্বোধনী জুটি। স্কোরবোর্ডে আরো ৩০ যোগ করে অধিনায়ক রোহিত শর্মা ফিরেন ৬৭ বলে ৮৩ রানের ইনিংস খেলে। ততক্ষণে রঙ ছড়াতে শুরু করেন কোহলি।

ক্যারিয়ারের ৭৩তম সেঞ্চুরি ছুঁয়ে কোহলি থামেন ৪৮.২ ওভারে, আউট হবার আগে খেলেন ৮৭ বলে ১১৩ রানের ইনিংস। একপ্রান্ত আগলে রেখে কোহলি খেলে গেলেও অন্যপ্রান্তে রান বাড়ানের চেষ্টায় উইকেট পড়তে থাজে দ্রুত৷ লোকেশ রাহুলের ব্যাটে আসে ৩৯ রান। হার্দিক পান্ডিয়া ১৪ ও অক্ষর প্যাটেল করেন ৯ রান। শেষ পর্যন্ত ৭ উইকেটে ৩৭৩ রান তুলে থামে ভারতের ইনিংস।

৩৭৪ রানের বিশাল লক্ষ্য তাড়ায় শুরুটা একেবারেই ভালো হয়নি শ্রীলঙ্কার। ২৩ রানেই হারিয়ে ফেলে ২ উইকেট, তৃতীয় উইকেট পড়ে দলীয় ৬৪ রানে। কুশল মেন্ডিস ০, আভিস্কা ফার্নান্দো ৫ ও ২৩ রান করে আউট হন আসালাঙ্কা। তবে এরপর ৭২ রানের জুটি গড়ে তুলেন পাথুম নিশানকা ও ধনঞ্জয়া ডি সিলভা। সিলভা ৪৭ রান করে আউট হলে ভাঙে এই জুটি।

এরপর ৭২ রান করে ফিরেন নিশানকাও। তবে এর পরেই শুরু হয় দাসুন শানাকার ব্যাটিং প্রদর্শনী। ৮৮ বলে ১০৮ রানে অপরাজিত ছিলেন তিনি। মাঝে হাসারাঙ্গা ১৬ ও করুনারত্মে আউট হন ১৪ রান করে। তবে ৯ম উইকেট জুটিতে রাজিথাকে পাশে রেখে একক লড়াই শুরু করেন শানাকা৷ ৭৪ বলে গড়ে তুলেন ১০০ রানের হার না মানা জুটি।

১০০ রানের এই জুটিতে ১৯ বলে মাত্র ৯ রান করেন রাজিথা৷ বাকি ৫৪ বলে দাসুন শানাকা করেন ৮৮ রান। সব মিলিয়ে ১০৮ রানের ইনিংস খেলেন শানাকা। তবে তাতেও স্পর্শ করতে পারেননি জয়৷ পরাজয়ের গ্লানি নিতেই মাঠ ছাড়তে হয়েছে শ্রীলঙ্কাকে।

Exit mobile version