কোটি টাকার পাজেরো জিপ পাচ্ছেন ইউএনও’রা

কোটি টাকার পাজেরো জিপ পাচ্ছেন ইউএনও’রা

Daily Nayadiganta

কোটি টাকার পাজেরো জিপ পাচ্ছেন ইউএনও’রা – ছবি : সংগৃহীত

প্রায় কোটি টাকার পাজেরো গাড়ি পাচ্ছেন উপজেলা নির্বাহী অফিসাররা(ইউএনও)। এই গাড়িগুলো কেনা হবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ।
বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি প্রস্তাবসহ মোট পাঁচটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব তথ্য জানান।

অর্থমন্ত্রী জানান, সরাসরি ক্রয় পদ্ধতিতে(টেন্ডার ছাড়াই) সরকারি প্রতিষ্ঠা প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে ইউএনওদের জন্য গাড়ি কেনা হবে। প্রতিটি পাজেরো গাড়ির মূল্য ধরা হয়েছে ৯৪ লাখে টাকা। এ হিসেবে ৫০টি গাড়ি কেনার জন্য ব্যয় হবে ৪৭ কোটি টাকা।

জানানো হয়েছে,‘ সরকারি যানবাহন অধিদপ্তর কর্তৃক ২০০৬-২০০৭ অর্থবছর থেকে উপজেলা নির্বাহী অফিসারদের সরকারি ও দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য জিপ গাড়ি ক্রয় করে বরাদ্দ প্রদান করে আসছে। পুরাতন জিপগুলো আয়স্কুল শেষ হওয়ায় মেরামত করে প্রশাসনিক ও দৈনিন্দিন কার্যক্রম পরিচালনায় গতিশীলতা ব্যাহত হচ্ছে। এই জন্য এই গাড়িগুলো সরাসরি ক্রয় পদ্ধতি ক্রয় করা হচ্ছে।

বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় এলইডি সড়কবাতি সরবরাহ ও স্থাপনে একটি প্রস্তাবও নীতিগত অনুমোদন দেয়া হয় বলে জনান অর্থমন্ত্রী। তিনি বলেন, এতে ব্যয় হবে ৩১৯ কোটি ৭৪ লাখ টাকা। অনুমোদিত ডিপিপি অনুযায়ী প্রকল্পটি বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে সরাসরি ক্রয় প্রক্রিয়ায় বাস্তবায়ন করা হবে।

বৃহস্পতিবার বৈঠকে জরুরি প্রয়োজনে ৪ লাখ পার্সোনালাইজড ডুয়েল ইন্টারফেস পলিকার্বনেট মোটর ড্রাইভিং লাইসেন্স ক্রয়ের প্রস্তাবেরও অনুমোদন দেয়া হয়। এটিও সরাসরি ক্রয় বা বিনা টেন্ডারের কার্যাদেশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এতে ব্যয় হবে প্রায় ১৮ কোটি ৯০ লাখ টাকা। মহেশখালী, মাতারবাড়ী এবং বাঁশখালী এলাকায় নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎ কে›ন্দ্রসমূহের জন্য একটি ট্রান্সমিশন লাইন স্থাপনের প্রস্তাবও বৈঠকে অনুমোদন দেয়া হয়। পিপিপি’র (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব) আওতায় প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে একহাজার ৬৫২ কোটি ৭৪ লাখ টাকা।

এছাড়াও বৈঠকে, চট্টগ্রামের রেলের পরিত্যক্ত জমিতে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ৫০০ শয্যার হাসপাতাল ও ১০০ শয্যার মেডিকেল কলেজ স্থাপনে একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটি নির্মাণে ব্যয় হবে ৪৮৬ কোটি টাকা। ছয় একর জায়গার মধ্যে নতুন এই হাসপাতালটি নির্মাণ করা হবে।