Site icon The Bangladesh Chronicle

কার্ল কুবেল পুরস্কার পেলেন নোবেলজয়ী অধ্যাপক ইউনূস

কার্ল কুবেল পুরস্কার পেলেন নোবেলজয়ী অধ্যাপক ইউনূস – ছবি : সংগৃহীত

কার্ল কুবেল ফাউন্ডেশন ফর চাইল্ড অ্যান্ড ফ্যামিলি সম্প্রতি নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অধ্যাপক মোহাম্মদ ইউনূসকে কার্ল কুবেল পুরস্কারে ভূষিত করেছে।

ইউনূস সেন্টার সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ফাউন্ডেশন সারা বিশ্বের পরিবারের প্রতি তার অসাধারণ এবং বহুমুখী প্রতিশ্রুতিকে সম্মানিত করেছে।

‘পরিবারের গণনা’- কার্ল কুবেল ফাউন্ডেশনের জয়ন্তী নীতি, এই বছর জার্মানির বেনশেইমে তার ৫০তম বার্ষিকী উদযাপন করেছে।

কার্ল কুবেল ফাউন্ডেশনের বোর্ডের ডেপুটি চেয়ারওম্যান ড. কার্স্টিন হামবার্গ বলেছেন, ইউনূস তার নারী গ্রাহকদের সন্তান ও পরিবারের জন্য আরো ভালো জীবনযাপন করা সম্ভব করেছেন।

তারা কোভিড-১৯ মহামারী ও বৈশ্বিক উষ্ণতা থেকে নতুন যুদ্ধ পর্যন্ত বিস্তৃত বৈশ্বিক সঙ্কটের সময়ে বাংলাদেশের অর্থনীতিবিদকে একটি বড় আশার উৎস হিসেবে প্রশংসা করেন। ‘তিনি সত্যিই একজন গেম চেঞ্জার এবং আশার স্রষ্টা।’

হামবার্গ বলেছেন, ‘আমাদের প্রত্যেকেই আমাদের চারপাশের অন্যদের জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারি।’

এ সময় সমাজসেবী কার্ল কুবেল ও মোহাম্মদ ইউনুসের মধ্যে সাদৃশ্য তুলে ধরেন : ‘উভয়ই ১৯৮০-এর দশকের প্রথম দিকে উদ্যোক্তা হিসেবে স্বেচ্ছায় ‘মানুষদের নিজেদের সাহায্য করতে সহায়তা করার’ ব্যাপারে উদ্যোগ নিয়েছিলেন।’

উদ্যোক্তা কার্ল কুবেল ১৯৭২ সালে কার্ল কুবেল ফাউন্ডেশন ফর চিলড্রেন অ্যান্ড ফ্যামিলি প্রতিষ্ঠা করেন। ‘মানুষদের নিজেদের সাহায্য করতে সহায়তা করা’ নীতি অনুসারে কাজ করে এবং জার্মানি ও বিদেশে সুবিধাবঞ্চিত মানুষদের সাহায্য করে।

কার্ল কুবেল ফাউন্ডেশন ফর চিলড্রেন অ্যান্ড ফ্যামিলির সদর দফতর দক্ষিণ হেসের বেনশেইমে অবস্থিত। গত ৫০ বছর ধরে বিশ্বব্যাপী এটি শিশুদের ও তাদের বাবা-মাদের সহায়তা করছে।

সূত্র : ইউএনবি

Exit mobile version