Site icon The Bangladesh Chronicle

কল্যাণ পার্টির নেতৃত্বে নতুন জোট, নির্বাচনে যাওয়ার সম্ভাবনা

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা বাংলাদেশ কল্যাণ পার্টির নেতৃত্বে নতুন একটি জোটের আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে। এই জোটে আন্দোলনে থাকা নিবন্ধিত ও অনিবন্ধিত ছয়টি দল থাকার সম্ভাবনা রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘যুক্তফ্রন্ট’ নামের এই নতুন জোট আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারে।

বর্তমান সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপিসহ বিভিন্ন জোট ও দল আন্দোলন করছে। এর মধ্যে ১২–দলীয় জোট অন্যতম। যে দলগুলো মিলে নতুন জোট ‘যুক্তফ্রন্ট’ করবে, তার বেশির ভাগই এই ১২–দলীয় জোটের শরিক।

এ বিষয়ে জানতে চাইলে আব্দুল্লাহ আল হাসান প্রথম আলোকে বলেন, নিবন্ধিত ও অনিবন্ধিত কয়েকটি দল মিলে নতুন জোট যুক্তফ্রন্ট করা হচ্ছে। এই জোট নতুন ধারায় আন্দোলন করবে। কল্যাণ পার্টি ছাড়াও নিবন্ধিত দুটি দল এই জোটে থাকবে। আরও বেশ কয়েকটি দল পরে জোটে যুক্ত হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনীতিতে নানা সমীকরণ, হিসাব-নিকাশ চলছে। রাজনৈতিক মহলে আলোচনা রয়েছে, নির্বাচন সামনে রেখে কিছু ‘কিংস পার্টি’ গঠন করে বিরোধী দলগুলোতে ভাঙন ধরানোর চেষ্টা করছে সরকার। এর মধ্যেই বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা কয়েকটি দল নিয়ে নতুন জোট আত্মপ্রকাশ করতে যাচ্ছে।

বিএনপির সঙ্গে আন্দোলনে রয়েছে, এমন একাধিক সূত্রে জানা যায়, সরকার আগামী নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখাতে তৎপর। বিএনপির সঙ্গে আন্দোলনে থাকা দলগুলোকে নানাভাবে নির্বাচনে যেতে প্রলুব্ধ করার চেষ্টা করা হচ্ছে। তারই ফলে আগামীকাল নতুন জোট গঠনের ঘোষণা আসছে।

নতুন এই জোটে যাওয়ার বিষয়ে নুরুল হকের নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদের নামও এসেছে। তবে নুরুল হক বিষয়টি নাকচ করেছেন। তিনি আজ রাতে প্রথম আলোকে বলেন, ‘অবৈধ সরকারের নির্বাচনকে বৈধতা দিতে আমরা নির্বাচনে যাব না। এই সরকারের অধীনে কোনোভাবেই সুষ্ঠু নির্বাচন সম্ভব না। কিছু সুবিধা পেতে সরকারের কৃপায় এমপি হতে কেউ কেউ নির্বাচনে যেতে পারেন।’

নুরুল হক অভিযোগ করেন, তাঁর দল গণ অধিকার পরিষদকে নির্বাচনে নিতে নানাভাবে চাপ দেওয়া হচ্ছে।

প্রথম আলো

Exit mobile version