করোনা শনাক্তে আরও আটটি পরীক্ষাগার হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

২৩ মার্চ ২০২০    

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস পরীক্ষায় দেশে আরও আটটি পরীক্ষাগার স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যন্ত্রপাতি চলে এসেছে। ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে এই নতুন পরীক্ষাগারগুলো স্থাপন করা হবে।

তিনি বলেন, ইতিমধ্যে ফ্লাইট আসা সীমিত করা হয়েছে। অল্পদিনের মধ্যে বাকি ফ্লাইটও বন্ধ হবে। এই মুহুর্তে সারাদেশে ১৮ হাজার মানুষ হোম কোয়ারেন্টাইনে আছেন বলে জানান তিনি।

অনুষ্ঠানে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় এবং বেসরকারি খাতের পাওয়ার প্ল্যান্ট কোম্পানিগুলোর সংগঠনের পক্ষ থেকে করোনা মোকাবেলায় ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) দেওয়ার ঘোষণা দেওয়া হয়। তারা মোট ৫০ হাজার পিপিই এবং সমপরিমাণ পরীক্ষার কিট দেবে বলে জানায়। সোমবার চার হাজার পিপিই দেওয়া হয়। বাকিগুলো আগামী ১৪ দিনের মধ্যে দেওয়ার চেষ্টা চলছে বলে জানা গেছে।

চিকিৎসকদের এখন এত পিপিই প্রয়োজন নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, করোনা বিষয়ে এখন মানুষকে আতংকিত করা ঠিক হবে না। আমাদের এখন একটি দুর্যোগকালীন সময়। অন্যান্য দেশ থেকে বাংলাদেশ এখনও অনেক ভালো আছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এখনও প্রস্তুত আছি। পিপিই তো কেউই আগে বানিয়ে রাখে না। চীনে যখন ছড়িয়েছিল তখন সেখানেও পিপিই ছিল না। এটা তৈরি হয় চীনে। বাংলাদেশে করোনা আসার আগেই আমরা অর্ডার দিতে চেয়েছিলাম। কাজেই আমরা মিথ্যা আশ্বাস কাউকে দেই না। যখন দরকার হয়েছে তখন অর্ডার দিয়েছি।

অনুষ্ঠানে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।