Site icon The Bangladesh Chronicle

ওয়েফা নেশনস লিগ : জয় অব্যাহত রেখে শীর্ষে পর্তুগাল

ওয়েফা নেশনস লিগে জয়ের ধারা অব্যাহত রেখেছে পর্তুগাল – ছবি : সংগ্রহ


ওয়েফা নেশনস লিগে একের পর এক জয় ছিনিয়ে নিচ্ছে পর্তুগাল। গ্রুপ ‘বি’-র ম্যাচে বৃহস্পতিবার রাতে লিসবনে তারা হারাল চেক প্রজাতন্ত্রকে। ঘরের মাঠে ক্রিশ্চিয়ানো রোনালদোরা জিতেছে ২-০ গোলে।

৩৩ মিনিটে বের্নার্দো সিলভার থেকে বল পেয়ে কোনাকুনি শটে পর্তুগালের প্রথম গোল করেন জোয়াও ক্যানসেলো। এর ঠিক পাঁচ মিনিট পরে একই রকমভাবে দ্বিতীয় গোলটি করেন গনসালো গুয়েদেস। এক্ষেত্রেও তাকে গোলের বলটি বাড়িয়েছিলেন বের্নার্দো সিলভা। এ জয়ের ফলে তিন ম্যাচে দুটি জয়সহ সাত পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান অটুট রাখল পর্তুগাল। রোনালদো গোল না পেলেও দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি আক্রমণ শানিয়েছিলেন। তবে তাকে কড়া নজরে রেখেছিল চেক রক্ষণভাগ।

এদিকে, হেরেই চলেছে আয়ারল্যান্ড। এবার আইরিশরা ০-১ গোলে হেরেছে ইউক্রেনের কাছে। বিশ্বকাপ প্লে-অফে ওয়েলসের কাছে হেরে মূলপর্বে ওঠার স্বপ্নভঙ্গ হওয়ার পরে ইউক্রেন ঘুরে দাঁড়ায় এই ম্যাচে। দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি খেলোয়াড় হিসেবে আসা ভিক্টর সিগ্যানকফ ফ্রিকিক থেকে জয়ের গোলটি করেন। যা পাঁচ দিনের ভেতর দ্বিতীয়বারের মতো হার নিশ্চিত করে আয়ারল্যান্ডের। প্রথম ম্যাচে তাদের হারিয়েছিল আর্মেনিয়া।

নিজ দেশে রুশদের হামলা চলার ভেতরই ডাবলিনে এই ম্যাচ ঘিরে প্রবল উৎসাহ ছিল ইউক্রেনের সমর্থকদের। স্কটল্যান্ড এবং ওয়েলসের মতো ইউক্রেনীয় ফুটবলারদের উষ্ণ অভ্যর্থনা জানান আয়ারল্যান্ডের সমর্থকেরাও।

রুদ্ধশ্বাস জয় নেদারল্যান্ডসের

নেশনস লিগে শেষ মুহূর্তের গোলে ওয়েলসেকে হারিয়ে দিল নেদারল্যান্ডস। কোচ রব পেজ-এর দল নেশনস লিগে প্রথম জয়ের খোঁজে শুরু থেকেই মরিয়া হয়ে ছিল। বেলজিয়ামকে এর আগে ৪-১ গোলে উড়িয়ে দেয়া দলে নেদারল্যান্ডসের কোচ লুই ফান গাল বেশ কিছু পরিবর্তন এনেছিলেন এ ম্যাচে।

ম্যাচের দ্বিতীয়ার্ধে টেউন কোপমেনার্স এগিয়ে দিয়েছিলেন নেদারল্যান্ডসকে। সংযুক্ত সময়ে ওয়েলসের রাইস নরিংটন ডেভিস হেডে গোল করেন। তখন মনে হয়েছিল, ম্যাচ থেকে এক পয়েন্ট তারা পাচ্ছেই। কিন্তু তার ঠিক ১০০ সেকেন্ড পরেই নাটকীয়ভাবে ডাচ দলের ওয়াউট ওয়েগহর্স্ট ওয়েলসের আশায় জল ঢেলে দেন। এই জয় নেদারল্যান্ডসকে তুলে এনেছে গ্রুপের শীর্ষে।

পোল্যান্ডকে ৬ গোল বেলজিয়ামের

শুরুটা করেছিলে রবার্ট লেয়নডস্কিই। ২৮ মিনিটে বেলজিয়ামের বিরুদ্ধে পোল্যান্ডকে তার অসাধারণ বল নিয়ন্ত্রণের সাহায্যে বাঁ-পায়ে গোল করে এগিয়ে দিয়ে। যা তার ৭৬তম আন্তর্জাতিক গোল। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। জবাবে বেলজিয়াম ৬-১ বিধ্বস্ত করল লেয়নডস্কিদের! ৪২ মিনিটে অ্যাক্সেল উইটসেল বক্সের বাইরে থেকে গোলার মতো শটে সমতা ফেরান। ৫৯ মিনিটে ২-১ করেন কেভিন দ্য ব্রুইন। এবং লিয়ান্দ্রো ট্রোসার্ড সাত মিনিটের ব্যবধানে দুটি গোল করে ৪-১ এগিয়ে দেন বেলজিয়ামকে। খেলার ৭৩ ও ৮০ মিনিটে। দ্বিতীয় গোলটি পোল্যান্ডের বক্সের ডান প্রান্ত থেকে অসাধারণ বাঁকানো শটে করেন ট্রসার্ড। ১৯৬৫-র পরে এত বড় ব্যবধানে প্রথম হারল পোল্যান্ড।

অস্ট্রিয়ার বিরুদ্ধে দলে ফিরছেন এমবাপে

উয়েফা নেশনস লিগে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। এবার এখনো পর্যন্ত জয় অধরা করিম বেঞ্জেমাদের। ফরাসি শিবিরে স্বস্তির খবর চোট সারিয়ে মাঠে ফিরতে চলেছেন এমবাপে।

সূত্র : আনন্দবাজার

Exit mobile version