Site icon The Bangladesh Chronicle

এবার ঢাবির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স থেকেও অধ্যাপক ইমতিয়াজকে অপসারণ 

ঢাবি প্রতিনিধি
১৫ এপ্রিল ২০২৩

ইতিহাস বিকৃতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অফিসের পরিচালকের পদ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদকে অপসারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অফিস অব দি ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের নতুন পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সামসাদ মর্তুজাকে। এর সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ সেন্টারের পরিচালকের পদ থেকেও একই অভিযোগে অধ্যাপক ইমতিয়াজকে অপসারণ করা হয়।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ড. সামসাদ মর্তুজাকে এই পদে নিয়োগ দেন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই নিয়োগের মাধ্যমে অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের স্থলাভিষিক্ত হলেন ইংরেজি সাহিত্যের স্বনামধন্য গবেষক ও লেখক অধ্যাপক ড. সামসাদ মর্তুজা। অধ্যাপক ড. সামসাদ মর্তুজা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-এর উপ-উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার অসংখ্য প্রবন্ধ প্রকাশিত হয়েছে। অনেক গ্রন্থের প্রণেতা অধ্যাপক ড. সামসাদ মর্তুজা জাতীয় বিভিন্ন ইংরেজি দৈনিক পত্রিকায় একজন নিয়মিত কলামিস্ট।

এর আগে, অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের লেখা ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ আনা হয়। বিভিন্ন মহল থেকে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও দাবি ওঠে।

আরও পড়ুন:

ইতিহাস বিকৃতির অভিযোগ: জেনোসাইড স্টাডিজ থেকে অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

Exit mobile version