Site icon The Bangladesh Chronicle

এখনো দোদুল্যমান এজবাস্টন টেস্ট

এখনো দোদুল্যমান এজবাস্টন টেস্ট – ছবি : সংগৃহীত

এখনো দুল্যমান এজবাস্টন টেস্ট। জয়-পরাজয় নিষ্পত্তি হবে শেষ দিনে এসেই। তবে সমীকরণটা সহজ। অস্ট্রেলিয়ার চাই ১৭৪ রান, ইংল্যান্ডের প্রয়োজন ৭ উইকেট। ফলে সম্ভাবনা বেঁচে আছে এখনো উভয় দলের সামনেই। হতে পারে অনেক কিছুই। ফলে আজ মঙ্গলবার দিনটা যে রোমাঞ্চকর হতে যাচ্ছে, তা অনুমান করাই যায়।

অ্যাশেজের প্রথম টেস্টে এজবাস্টনে জয়ের জন্য অস্ট্রেলিয়াকে ২৮১ রানের লক্ষ্য দেয় ইংল্যান্ড। যে লক্ষ্য বেশ সাবলীলভাবেই এগিয়ে যাচ্ছিল অজিরা। বিনা উইকেটে ৬০ রান তুলে ফেলে তারা৷ তবে পরের ৩০ রান করতে গিয়ে স্টুয়ার্ড ব্রডের তোপের মুখে পড়ে সফরকারীরা। হারিয়ে বসে ৩ উইকেট। শেষ পর্যন্ত ৩ উইকেটে ১০৭ রান নিয়ে দিন শেষ করে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার হয়ে ইনিংস উদ্বোধন করতে নামেন ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। ভালো শুরুর আভাস দিয়েও ওয়ার্নার ফেরেন ৩৬ রান করে। ইনিংস বড় করতে পারেননি লাবুশানেও, ১৩ রান আসে তার ব্যাটে। আর থিতু হবার আগেই ফেরেন স্টিভেন স্মিথ (৬)। তবে আশার পালে হাওয়া লাগিয়ে মাঠে আছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান খাজা। ৩৪ রানে অপরাজিত তিনি।

এর আগে ২৮ রানে ২ উইকেট নিয়ে সোমবার চতুর্থ দিন শুরু করেছিল ইংল্যান্ড। জো রুট ও অলিভার পোপ দুজনই এদিন রানের খাতা খোলেন। দারুণ খেলে দু’জনে জমিয়ে তুলেন জুটিও, আসে পঞ্চাশোর্ধ রান। ১৪ রান করে পোপ প্যাট কামিন্সের শিকার হলে ভাঙে এই জুটি। তবে রোট থেমে থাকেননি, হ্যারি ব্রুকের সাথে গড়েন আরো একটা পঞ্চাশ রানের জুটি।

তবে ব্যক্তিগত পঞ্চাশ পূরণ করা হয়নি জো রুটের, ৪৬ রান করে নাথান লায়নের শিকার হন তিনি। সমান ৪৬ রানে ব্রুককেও ফেরান লায়ন। এরপর জনি বেয়ারেস্টোকেও (২০) নিজের শিকারে পরিনত করেন লায়ন। তবে একপ্রান্ত আগলে রেখে দারুণ খেলছিলেন অধিনায়ক বেন স্টোকস। যদিও ইনিংসটা বড় হয়নি তার, ৪৩ রান করে কামিন্সের শিকার হন এই ইংলিশ অলরাউন্ডার।

এরপর ওলে রবিনসনের ২৭ ও মইন আলির ১৯ রানে শেষ পর্যন্ত ২৭৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। প্রথম ইনিংস থেকে ৬ রানের লিড পাওয়ায় যা বেড়ে দাঁড়ায় ২৮০ রান। অজিদের হয়ে একাই চারটি করে উইকেট নেন নাথান লায়ন ও অজি অধিনায়ক প্যাট কামিন্স।

Exit mobile version