Site icon The Bangladesh Chronicle

এই নির্বাচন আরো নিচে নেমে গেছে : মাহবুব তালুকদার

মাহবুব তালুকদার – ছবি সংগৃহীত

জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার বলেছেন, উপ-নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমার ধারণা হয়েছে, একাদশ সংসদ নির্বাচনের চেয়ে এই নির্বাচন আরো নিচে নেমে গেছে। নির্বাচন মোটেই অংশগ্রহণমূলক হয়নি। কেন্দ্রে বিরোধী দলের কোনো পোলিং এজেন্ট আমি দেখিনি।

আগারগাওস্থ নির্বাচন ভবনে নিজ দফতরে বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে নিকুঞ্জ, খিলক্ষেত ও উত্তরার ১৪টি কেন্দ্রের ৭০টি বুথ পরিদর্শন পরিদর্শন শেষে এক প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, আজ (বৃহস্পতিবার) সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত আমি বিরোধী দলের কোনো পোলিং এজেন্টকে কেন্দ্রে দেখিনি। কেবল কুর্মিটোলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, খিলক্ষেতের ভোটকেন্দ্রের একটি বুথে নারী পোলিং এজেন্টের উপস্থিতি দেখতে পাই। পুরো নির্বাচনী এলাকায় একটি দলের পোস্টার, প্ল্যাকার্ড ও বিলবোর্ড দেখা গেছে। যা আচরণবিধি অনুযায়ী নির্বাচনের আগে তুলে ফেলা উচিত ছিল।

লিখিত বক্তব্যে জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনকে আমি কেবল প্রার্থীর বা দলের জয়-পরাজয় বলে মনে করি না। নির্বাচন হচ্ছে-গণতন্ত্রে উত্তরণের একমাত্র অবলম্বন। নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশীদারমূলক ও গ্রহণযোগ্য না হলে ক্ষমতার হস্তান্তর স্বাভাবিক হতে পারে না। নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য না হলে দেশের স্থিতিশীলতা, সামাজিক অস্থিরতা ও ব্যক্তির নৈরাশ্য বৃদ্ধি পায়। এর ফলে নৈরাশ্য থেকে নৈরাজ্য সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, নৈরাজ্য প্রবণতা কোনো গণতান্ত্রিক দেশের জন্য মোটেই কাম্য নয়। আমি নির্বাচন প্রক্রিয়ার সংস্কার প্রত্যাশা করি। তা না হলে দেশ অনিশ্চিত গন্তব্যের দিকে অগ্রসর হতে পারে।

Exit mobile version