Site icon The Bangladesh Chronicle

উয়েফার বর্ষসেরা করিম বেনজামা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৬ আগস্ট ২০২২, ০৬:০৪
উয়েফার বর্ষসেরা করিম বেনজামা – ছবি : সংগৃহীত

ইস্তাম্বুলে বৃহস্পতিবার রাতে হওয়া চ্যাম্পিয়ন্স লিগের ২০২২-২৩ মৌসুমের ড্র অনুষ্ঠানে উয়েফা বর্ষসেরাদের নাম ঘোষণা করা হয়েছে। এবারের উয়েফার বর্ষসেরা পুরুষ ফুটবলারের মুকুট মাথায় ওঠেছে রিয়াল মাদ্রিদ ও ফ্রান্স ফরোয়ার্ড করিম বেনজামার। বর্ষসেরা হওয়ার দৌড়ে করিম বেনজামার প্রতিযোগী ছিলেন তার ক্লাব সতীর্থ থিবো কোর্তোয়া ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা। তাদেরকে পেছনে ফেলে এ গৌরব নিজের করে নিলেন এই ফ্রেঞ্চ তারকা।

প্রথমবারের মতো ইউরোপ বর্ষসেরার পুরষ্কার জিতলেন ৩৪ বছর বয়সী এই ফুটবলার। সেরা তিনজনের মধ্যে করিম বেনজামাই ছিলেন ফেবারিট। স্বপ্নের মতো একটা মৌসুম পার করেছেন ২০২১-২২ চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১৫ গোল করা বেনজামা।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ পারফরম্যান্স করেছেন করিম বেনজামা। চ্যম্পিয়ন্স লিগের নক-আউট পর্বের (পিএসজি, চেলসি, ম্যান সিটি) সাথে ম্যাচ গুলোতে কামব্যাকে তার ভূমিকা ছিল অসাধারণ। রিয়াল মাদ্রিদকে ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতানোর পাশাপাশি জিতালেন লিগ শিরোপাও। এ মাসের শুরুতে রিয়াল জিতেছে উয়েফা সুপার কাপও। ২০২১-২২ মৌসুম জাতীয় দল ও ক্লাবের হয়ে ৫০ গোল এবং ১৬ এসিস্ট করেন বেনজামা।

রিয়াল মাদ্রিদকে ইউরোপ সেরা করার স্বীকৃতি হিসেবে বর্ষসেরা কোচের খেতাব পেয়েছেন কার্লো আনচেলত্তি। তার প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন ম্যানচেস্টার সিটিকে লিগ জেতানো পেপ গার্দিওয়ালা ও চ্যাম্পিয়ন্স লিগ এবং প্রিমিয়ার লিগ রানার্সআপ লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ।

প্রথমবারের মতো ইংল্যান্ড নারী ফুটবল দলকে ২০২২ উইমেন্স ইউরো শিরোপা জেতানো ইংল্যান্ড নারী ফুটবল দলের কোচ সারিনা ভিয়েগম্যান জিতেন মেয়েদের ফুটবলের বর্ষসেরা কোচের খেতাব।

বর্ষসেরা নারী ফুটবল খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনার আলেক্সিয়া পুতেলাস

চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (পুরুষ)

ফুটবলার : করিম বেনজামা (রিয়াল মাদ্রিদ)

কোচ : কার্লো আনচেলত্তি (রিয়াল মাদ্রিদ)

চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (নারী)

ফুটবলার : আলেক্সিয়া পুতেলাস (বার্সেলোনা)

কোচ : সারিনা ভিয়েগম্যান (ইংল্যান্ড)।

Exit mobile version