উত্তরা-আগারগাঁও রুটে চলল মেট্রোরেল

24 Live Newspaper

রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত রুটে চলাচল করেছে মেট্রোরেল। এ সময় রেলের গতি ছিল ঘণ্টায় ১৫ কিলোমিটার। পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে আজ বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, মেট্রোরেল চালানো হয়। উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার।

metro rail moved uttara agargoanউত্তরা-আগারগাঁও রুটে চলল মেট্রোরেল, ফাইল ছবি

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এই ১১ দশমিক ৫৮ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগে দেড় ঘণ্টা। উত্তরা থেকে আগারগাঁও যাওয়ার সময় ট্রেনটি উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনে থেমেছে। আর এটি আগারগাঁও অংশে পৌঁছে যায় দুপুর ১২টা ৪৭ মিনিটে।

বিষয়টি নিশ্চিত করেছেন মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার এ বি এম আরিফুর রহমান। তিনি বলেন, প্রথমবারের মতো আগামী রোববার, ১২ ডিসেম্বর, আনুষ্ঠানিকভাবে—সেটাও পরীক্ষামূলক— মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে। তারই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার এই অংশে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালানো হয়। এর আগে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল মিরপুর-১০ নম্বর পর্যন্ত সীমাবদ্ধ ছিল। পরীক্ষামূলক চলাচলের কারণে এ দফায় কোনো যাত্রী পরিবহন করা হবে না।

মূলত রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন এবং স্টেশনের যাবতীয় প্রস্তুতি পরীক্ষা করার জন্য আজ এই রুটে মেট্রোরেল চালানো হয় বলেও জানান এই কর্মকর্তা।

জানা গেছে, পরীক্ষামূলক হওয়ায় এই যাত্রায় কোনো যাত্রী পরিবহন করা হবে না। তবে যখন আনুষ্ঠানিকভাবে এই মেট্রোরেলের উদ্বোধন করা হবে তখন একটি ট্রেনে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ জন যাত্রী বসে ও দাঁড়িয়ে যাতায়াত করতে পারবে। পুরোপুরি বিদ্যুৎচালিত এই মেট্রোরেলে ট্রেন চলার ক্ষেত্রে সংকেত, যোগাযোগসহ ১৭-১৮টি ব্যবস্থা কাজ করে।

ডিএমটিসিএলের এক কর্মকর্তা নাম প্রকাশ করার শর্তে বলেন, মেট্রোরেলের মূল রুট উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত, যার দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার। এর মধ্যে নির্মিত হয়েছে প্রায় সাড়ে ১৮ কিলোমিটার উড়াল পথ। শহরের ভেতর দীর্ঘ এই রেলপথে থাকবে ১৬টি স্টেশন। উত্তরা থেকে আগারগাঁও অংশে থাকা ৬টি স্টেশনের কাজ ইতোমধ্যে প্রায় সম্পন্ন হয়েছে। অন্য স্টেশনগুলোর কাজও বিভিন্ন পর্যায়ে রয়েছে। এ ছাড়া উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত রেললাইন ও বিদ্যুৎ ব্যবস্থাও সম্পন্ন হয়ে গেছে।

অন্যদিকে, মেট্রোরেল প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন থেকে জানা যায়, গত নভেম্বর পর্যন্ত প্রকল্পটির কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৭২ শতাংশ। তবে ৮৯ দশমিক ৬১ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। আগামী ২০২৪ সাল নাগাদ উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো মেট্রোরেল প্রকল্পের কাজ সম্পন্ন হবে বলে মনে করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।