Site icon The Bangladesh Chronicle

আগামীকাল আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

আগামীকাল আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ – ছবি : প্রতীকী

আগামীকাল রাতে টুর্নামেন্টের তৃতীয় এবং নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। শারজা ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু হবে রাত ৮টায়। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ৮ উইকেটে জিতে দারুণ সূচনা করে আফগানিস্তান। তাই এই ম্যাচে নির্ভার হয়ে মাঠে নামতে পারবে তারা। অপরদিকে বাংলাদেশও চাইবে জয় দিয়ে এবারে এশিয়া কাপের সফর শুরু করতে। কারণ দ্বিতীয়পর্বে যেতে হলে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই।

টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তানের বিপক্ষে খুব একটা সুখস্মৃতি নেই বাংলাদেশের। আগের ৮ দেখায় ৩ জয়ের বিপরীতে রয়েছে ৫ হার। টি-টোয়েন্টিতে আফগান জুজু থেকে যেন বের হতেই পারছে না বাংলাদেশ। রাশিদ, মুজিব জুটি যেন হয়ে উঠেছে বাংলাদেশের জন্য আতঙ্কের নাম। ফলে মাঠে নামার আগেই যেন অনেকের পা ফসকে যায় ভয়ে।

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের নতুন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরণ শ্রীরাম তার প্রথম এসাইনমেন্টেই আফগানিস্তানকে পাচ্ছে। শ্রীধরণ শ্রীরামের কাজ সহজ করতে সবচেয়ে বড় গুরুদায়িত্ব পালন করতে হবে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানকেই। বর্তমান স্কোয়াডে ব্যাটে বলে তারচেয়ে কেউই এগিয়ে নেই। ওপেনিং পার্টনারশিপে নাইম-বিজয় ভালো শুরু করতে পারলে এবং আফগানিস্তানের স্পিন এট্যাক সামলাতে পারলে ম্যাচ জয়ের সম্ভাবনা বেড়ে যাবে। আর বোলিং এ গুরুদায়িত্ব থাকবে মোস্তাফিজুর রহমানের ওপরে। সাইফুদ্দিনের পাশাপাশি তাকেই পেস বোলিংয়ে মেইনম্যানের ভূমিকা পালন করতে হবে। তারসাথে শেখ মাহেদী এবং মোসাদ্দেক হোসেনকে ব্যাটে-বলে সমান ভূমিকা পালন করতে হবে।

অপরদিকে বাংলাদেশের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে জাজাই-গুরবাজ জুটি। প্রথম ম্যাচে এই জুটি তান্ডব চালিয়েছে লঙ্কান বোলারদের ওপরে। পাওয়ারপ্লের নির্ধারিত ৬ ওভারে কোনো উইকেট না হারিয়েই তুলে নেয় ৮৩ রান। তাই এদের দুজনকে যত দ্রুত আউট করা যায় ততই বাংলাদেশের জন্য মঙ্গল। আর বোলিংয়ে রশিদ-মুজিব-ফারুকী ত্রয়ী বর্তমানে যেকোনো দলের জন্য ভয়ের কারণ। এই ত্রয়ীর বিপক্ষে বাংলাদেশের রেকর্ডও খুব একটা ভালো না।

রশিদ খান বাংলাদেশের বিপক্ষে ৭টি-টোয়েন্টিতে নিয়েছেন ১৪ উইকেট। ইকোনমি রেট মাত্র ৫.৫৩। মুজিব উর রহমান ৬টি-টোয়েন্টিতে নিয়েছেন ৭ উইকেট। ইকোনমি রেট মাত্র ৫.১৩। আর তরুণ ফজল হক ফারুকী ৩টি-টোয়েন্টিতে নিয়েছেন ৬ উইকেট, তার ইকোনমি রেট ৫.২৪। এই তিন বোলারই ম্যাচের চাকা যেকোনো সময়েই নিজেদের দিকে ঘুরিয়ে নিতে পারেন। তাই প্রথম ম্যাচ জিততে হলে বাংলাদেশকে সর্বোচ্চটাই দিতে হবে। কাজটা খুব একটা সহজ হবে না কিন্তু অসম্ভবও না।

Exit mobile version