বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাউয়েটের দুই শিক্ষক


বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলোজির (বাউয়েট) দুই শিক্ষকের নাম বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে।

বাংলাদেশ হতে বাউয়েটের (নাটোর;কাদিরাবাদ) বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়া এই দু’জন হলেন রসায়ন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ও ইলেট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রভাষক মোঃ মাহমুদুল হাসান মুবিন।

শনিবার বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি প্রকাশিত এলপার ডগার সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর বিশ্বমানের গবেষকদের তালিকায় স্থান পান এই দু’জন গবেষক শিক্ষক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষকদের বিগত পাঁচ বছরের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইল এর এইচ-ইন্ডেক্স, আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের উপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সাইন্টেফিক ইনডেক্স। এক হাজার ৭৯৮ জনের মধ্যে বাংলাদেশ হতে ড. সাইফুল ইসলাম কেমিক্যাল সায়ান্সে প্রথম এবং ন্যাচারাল সায়ান্সে তার স্থান ১৬তম এবং মাহমুদুল হাসান এক হাজার ৭৬৯ জনের মধ্যে ইইই তে ১১১তম। তার গুগল স্কলার সাইটেশন ৫৯টি এবং এইচ ইনডেক্স স্কোর-৪।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়ায় এই দু’জনকে অভিনন্দন জানান।

ড. সাইফুল ইসলাম তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, বিশ্বসেরা গবেষক বিজ্ঞানীদের তালিকায় নিজের নাম দেখে খুবই ভালো লেগেছে। এটি শুধু আমার নয়, বিশ্ববিদ্যালয়ের জন্যও অনেক বড় প্রাপ্তি ও সম্মানের বিষয়। এটি আমার দীর্ঘ ২০ বছরের শিক্ষকতা ও গবেষণার ফল।

তিনি বলেন, গবেষণার খাতকে আরো উৎসাহিত ও সম্প্রসারিত করার জন্য গবেষণা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধিসহ বিশ্ববিদ্যালয় সকল সহযোগিতা অব্যাহত রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

মাহমুদুল হাসান বলেন, গবেষণা কাজে এই বিশ্বর‌্যাঙ্কিং তরুণ শিক্ষকদের প্রেরণার উৎস হিসেবে কাজ করবে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাউয়েটের অবস্থান আরো শীর্ষস্থানে নিতে তরুণ শিক্ষকদের শিক্ষকতার পাশাপাশি গবেষণা ও সাইন্টিফিক আর্টিকেল প্রকাশনায় আগ্রহী হওয়ার আহবান জানান।

সূত্র : ইউএনবি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here