দেশে টিকা না নেয়া কোভিড রোগীদের মৃত্যুহার দশগুণ বেশি

দেশে টিকা না নেয়া কোভিড রোগীদের মৃত্যুহার দশগুণ বেশি – ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশে এক গবেষণায় দেখা যাচ্ছে, যারা কোভিডের টিকা নিয়েছেন তাদের তুলনায় যারা নেননি তাদের মধ্যে কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুর হার দশগুন বেশি। সরকারের রোগতত্ব, রোগ-নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর এই গবেষণা চালিয়েছে।

১লা অগাস্ট প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, টিকা নেয়ার আগে যারা কোভিডে আক্রান্ত হয়েছেন তাদের হাসপাতালে ভর্তির হারও টিকা গ্রহণের পর আক্রান্তদের তুলনায় বেশি।

যারা অসংক্রামক রোগে আক্রান্ত তাদের মধ্যে যারা টিকা নেননি এমন কোভিড রোগীদের হাসপাতালে ভর্তির হার আরো বেশি। এটি প্রায় ৩২ শতাংশ।

পক্ষান্তরে যারা টিকা নিয়েছেন কিন্তু অসংক্রামক রোগে আক্রান্ত এমন কোভিড রোগীদের হাসপাতালে ভর্তির হার ১০ শতাংশ।

চলতি বছরের মে ও জুন মাসে ত্রিশ বছরের বেশি বয়সী এক হাজার ৩৩৪ জনের উপর এই গবেষণা পরিচালনা করা হয়েছে।

এদের মধ্যে ৫৯২ জন আক্রান্ত রোগী ছিলেন যারা কোভিডের এক ডোজ টিকাও নেননি। আর ৩০৬ জন রোগী ছিলেন যারা কোভিডের দুই ডোজ টিকা নেয়ার অন্তত ১৪ দিন পর কোভিড আক্রান্ত হয়েছেন।

গবেষণায় দেখা যায় যে, টিকা না নেয়া আক্রান্ত রোগীরা টিকা নেয়া রোগীদের তুলনায় শ্বাস-প্রশ্বাস জনিত জটিলতায়ও বেশি ভুগে থাকেন। এই হার টিকা না নেয়া রোগীদের ক্ষেত্রে ১১ শতাংশ এবং টিকা নেয়া রোগীদের ক্ষেত্রে ৪ শতাংশ।

গবেষণায় অংশ নেয়া টিকা না দেয়া আক্রান্ত রোগীদের মধ্যে ৩ শতাংশের আইসিইউ এ ভর্তির দরকার হয়েছিল। আর পূর্ণ ডোজ টিকা নেয়ার পর মাত্র এক শতাংশ রোগীর আইসিইউ দরকার হয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর তথ্য বলছে, করোনাভাইরাসে এ পর্যন্ত ১২ লাখ ৬৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ২০ হাজার ৯১৬ জন।

সূত্র : বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here