One died by bird flu

বার্ড ফ্লুর সংক্রমণে দেশে প্রথম মানবমৃত্যু

2013-04-07-14-37-31-516184ab4736e-h5n1

বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে কুমিল্লার চৌদ্দগ্রামে এক শিশু মারা গেছে বলে নিশ্চিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। বার্ড ফ্লু বা এইচ৫এন১ ভাইরাসের সংক্রমণে বাংলাদেশে এটিই প্রথম মানুষের মৃত্যুর ঘটনা।
আইইডিসিআরের পরিচালক মাহমুদুর রহমান বলেন, বাংলাদেশে বার্ড ফ্লুতে মানুষের আক্রান্ত হওয়ার ঘটনা প্রথম শনাক্ত হয় ২০০৮ সালে। এরপর আক্রান্ত হওয়ার আরও পাঁচটি ঘটনা ঘটে। কিন্তু তাতে কেউ মারা যায়নি।
জানা গেছে, চৌদ্দগ্রামের ছেলে শিশুটির বয়স ছিল এক বছর ১১ মাস। জ্বরে আক্রান্ত হলে তাকে প্রথমে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিত্সার জন্য ঢাকা শিশু হাসপাতালে স্থানান্তর করা হয়। পরবর্তী সময় একটি বেসরকারি ক্লিনিকে নেওয়া হয় ওই শিশুটিকে। সেখানে শিশুটি এ বছরের ১৮ ফেব্রুয়ারি মারা যায়।
আইইডিসিআর বলছে, আক্রান্ত শিশুটির দেহে সাধারণ ইনফ্লুয়েঞ্জার রোগীদের মতো কোনো লক্ষণ ছিল না। এ দেশের বিশেষজ্ঞরাই শনাক্ত করতে পেরেছিলেন যে, শিশুটি বার্ড ফ্লুতে আক্রান্ত। বিশেষজ্ঞরা শিশুটির গলা ও নাক থেকে নমুনা নিয়ে পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রের আটলান্টা শহরের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনে (সিডিসি) পাঠান। গতকাল শনিবার সিডিসির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে শিশুটি বার্ড ফ্লুতে আক্রান্ত ছিল।
শিশুটি মারা যাওয়ার পর আইইডিসিআর সংশ্লিষ্ট এলাকায় বার্ড ফ্লু বিষয়ে অনুসন্ধান করেছিল। তাতে দেখা গেছে, বাড়ির আশেপাশে মুরগির মৃত্যুর সঙ্গে শিশুটির বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ার সম্পর্ক ছিল।

Source: Prothom-Alo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *