আমাদের যে সব জিনিস উধাও হয়েছে

Minar Rashid.

আমাদের যে সব জিনিস উধাও হয়েছে ========================= ১. দেশের অর্থনীতি থেকে অর্থ উধাও । কেন্দ্রীয় ব্যাংক থেকে রিজার্ভ উধাও । শেয়ার বাজার থেকে শেয়ার উধাও । গ্রামীন ব্যাংক থেকে গ্রাম ( ইউনূস ) উধাও । ইসলামিক ফাউন্ডেশন এবং ইসলামিক ব্যাংক থেকে ইসলাম উধাও । সোনালী ব্যাংক থেকে সোনা উধাও । রূপালি ব্যাংক থেকে রূপা উধাও …….

২. রাজনীতি থেকে নীতি উধাও । গণতন্ত্র থেকে গণ উধাও । নির্বাচন কমিশনের মেরুদন্ড উধাও । দুদকের নখ-দন্ত উধাও । ভোটকেন্দ্র থেকে ভোট কিংবা ভোটার উধাও । সংসদ থেকে জনগণের সাংসদ উধাও …….

৩. সংবাদপত্র থেকে সংবাদ উধাও । বুদ্ধিজীবীদের মাথা থেকে বুদ্ধি উধাও । টক -শো থেকে টক উধাও । মন থেকে মনন উধাও । অন্তর থেকে সাহস উধাও ….,.

৪. বিচারালয় থেকে বিচার উধাও । বিদ্যালয় থেকে বিদ্যা উধাও । চিকিৎসালয় থেকে চিকিৎসা উধাও । শিল্পকলা থেকে শিল্প উধাও । চারুকলা থেকে রাষ্ট্রদূতের ব্যাগ উধাও ….

৫. ভুগোল থেকে ভূ-রাজনৈতিক ভাবনা উধাও । ইতিহাস থেকে সত্য উধাও । মুক্তিযুদ্ধের চেতনা থেকে আসল চেতনা উধাও । দেশপ্রেম থেকে নিজের দেশটি উধাও ….,.

৫. প্রশাসন থেকে মেধা উধাও ।প্রশাসন ও মন্ত্রণালয় থেকে ডেমোগ্রাফি অনুসারে সংখ্যাগুরু উধাও(প্রক্রিয়াধীন ) । পুলিশ থেকে পুলিশিং উধাও । নিরাপদ বেডরুম থেকেও নিরাপত্তা উধাও । গৃহ থেকে গৃহস্থ উধাও । বর্ডার থেকে বিডিআর উধাও …………..

৬. মানব থেকে মানবতা উধাও । নদী থেকে পানি উধাও ।

ট্রানজিট থেকে মাশুল উধাও ……,,,

৭. মায়ের মন থেকে মাতৃত্ব উধাও । প্রেমিকার মন থেকে প্রেম উধাও । স্বামী স্ত্রীর ভালোবাসা থেকে বিশ্বাস উধাও । কবিতা থেকে ভাব ও ছন্দ উধাও । গান থেকে সুর উধাও । সিনেমা থেকে গল্প উধাও …….

৮. চোখ থেকে লজ্জা উধাও । স্টার -জলসা দেখে সংসার থেকে শান্তি উধাও । শিল্পী মমতাজদের কাছ থেকে বয়েস উধাও । জলবায়ূ সংক্রান্ত সংসদ থেকে দুই সাংসদ উধাও …..

সবচেয়ে বড় যে জিনিসটি উধাও হয়েছে তাহলো নারীর প্রতি আমাদের সহজাত সম্মান ও সহানুভূতিটুকু । বরিশালে এক নারী নেত্রীকে হায়েনালীগ রাস্তায় ফেলে চরমভাবে নির্যাতন করেছে । আমাদের খুশি কবিররা এতে সামান্যও অখুশি হন নি ।

আমাদের সবকিছু উধাও বা গায়েব হওয়াতে আমরা কেমন দেউলিয়া হয়ে পড়েছি , নিচের ছবিগুলি তাই তুলে ধরেছে ।সবচেয়ে বড় যে জিনিসটি উধাও হয়েছে তাহলো নারীর প্রতি আমাদের সহজাত সম্মান ও সহানুভূতিটুকু । বরিশালে এক নারী নেত্রীকে হায়েনালীগ রাস্তায় ফেলে চরমভাবে নির্যাতন করেছে । আমাদের খুশি কবিররা এতে সামান্যও অখুশি হন নি । আমাদের সবকিছু উধাও বা গায়েব হওয়াতে আমরা কেমন দেউলিয়া হয়ে পড়েছি , নিচের ছবিগুলি তাই তুলে ধরেছে

    

1 COMMENT

Comments are closed.